সরস গল্প | Saras Galpa

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মধ্যেই তার সমস্ত শক্তি নিয়োজিত হয়ে গিয়েছিল। তাই ব্রৈলোক্যনাথকেই এই দায়িত্ব নিতে হয়েছিল। এবং, বলতে দ্বিধা নেই--যথাযোগ্যভাবেই ব্রেলোক্যনাথ এ দায়িত্ব পালন করতে পেরেছিলেন। ব্রৈলোক্যনাথের কাছ থেকেই সম্ভবত পূর্ণাঙ্গ হাসির গল্পের প্রেরণা পেলেন প্রভাতকুমার মুখোপাধ্যায় । কিন্তু ব্রেলোক্যনাথের উৎকল্পনা এবং রূপকের দিকে তিনি গেলেন না-_পারিবারিক জীবনের, পারিপার্শ্বিক সমাজের ছোটখাটো অসঙ্গতি, টুকরো টুকরো হাসি এবং কৌতুককেই আশ্রয় করলেন তিনি । ত্রেলোক্যনাথের গল্পের আঙ্গিক ছিল দুর্বল--প্রভাতকুমারের হাতে তা নিখুঁত নিপুণ হয়ে উঠল। বাংলা সাহিত্যে কৌতুক গল্পের কাহিনী এইভাবে ধীরে ধীরে সম্পূর্ণ হয়ে উঠল। ইন্দ্রনাথের রাজনৈতিক ব্যঙ্গ রচনায় প্রেরণা পেলেন প্রমথ চৌধুরী--এল “নীল লোহিত”; বৈঠকী গল্পের আসর বসালেন “ঘোষালের” গল্পমালায়। ব্রৈলোক্যনাথের মেজাজ নিয়ে, অথচ প্রভাতকুমারের পারিবারিকতা আশ্রয় করে গল্পের বৈঠক জমিয়ে তুললেন কেদারনাথ বন্দ্যোপাধ্যায়, ব্য্-কৌতুকের পসরা সাজিয়ে বসলেন সুরেন্দ্রনাথ মজুমদার, দেবেন্দ্রনাথ বসু। ব্রৈলোক্যনাথের কঙ্পনাবিলাস আরো সুমার্জিত এবং নাগরিক হয়ে দেখা দিল পরশুরামের লেখায় ; এলেন রবীন্দ্রনাথ মৈত্র, সজনীকাস্ত দাস, প্রমথনাথ বিশী, বনফুল। ব্রৈলোক্যমাথ-পরশুরামের পথে খানিকদূর এগিয়ে এলেন ALS | PY কৌতুকের CAC ALAS মৃদু হাসি বিকীর্ণ করলেন পরিলম গোস্বামী। “AeA” ঘরোয়া গল্প নিয়ে আসরে এসে শিবপুরের গণশা আ্যাগু কোংকে নিয়ে নির্মল হাসির ডালা সাজালেন বিভূতিভূষণ মুখোপাধ্যায়। এক ঝলক আলোর মতো দেখা দিলেন সৈয়দ মুজতবা আলী, তার ars দীপ্ত হলেন রূপদশ্শী, নীলকণ্ঠ। কথার কারুশিল্লে আর রঙ্গসৃষ্টির বৈচিত্র্যে শিবরাম চক্রবর্তী একক মহিমায় বিরাজ করতে লাগলেন। বাংলা কৌতুক গল্পের এঁতিহাসিক পরিক্রমা সংক্ষেপে মোটামুটি এই । তিন “সরস গল্পে'র ভূমিকার এই নীরস দৈর্ঘ্য পাঠকদের ধৈর্যচ্যুতি ঘটিয়েছে কিনা জানি না। তবেতাদের জন্য যে ভোজের আয়োজন এখানে করা হয়েছে- আশা করি, তাতে অনেক বেশি ক্ষতিপূরণ হয়ে যাবে। আমরা বন্কিমচন্দ্র থেকেই এই সংকলন আরম্ভ করেছি; তাই বলে পূর্ববর্তী লেখকদের সম্পর্কে কোনো অস্বীকৃতির ইঙ্গিত এর মধ্যে নেই। একটা নির্দিষ্টত়ার মধ্যে বইটিকে ধরে রাখার জন্যই এই সীমারেখা টানতে হয়েছে। সংকলনের উদ্দেশ্য নীমের মধ্যেই পরিস্ফুট। আমরা AAA গল্প' পরিবেষণ করতে চেয়েছি ; তাদের কোনো তে তীব্র ব্যঙ্গ বা কঠিন ars হয়তো নিহিত আছে--কিন্তু একাস্তভাবে | রচনাকে আমরা এতে স্থান দিইনি। আঘাতের মধ্যেও যাতে মধুলেপনটিই মুখ্য থাকে, জ্বালা থাকলেও কৌতুক যাতে তাকে Ra করে দেয়-_-সেই দিকেই আমরা লক্ষ্য রেখেছি। এর মধ্যে বিশুদ্ধ ১৬



Leave a Comment