বাংলা দেহতত্ত্বের গান | Bangla Dehatattwer Gan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এখানে লাঙ্গলের ae প্রতীকে দেহ-জমি কর্বণের ইঙ্গিত রয়েছে । তবে গ্রামীণ কৃষিজীবী শ্রোতাছাড়৷ এ গানের হাল ফাল, মুড়া ও ঈষের AAS অন্য কেউ বুঝবেন না। এই TTS প্রশ্নে আমরা একটা বৃহত্তর প্রসঙ্গে পৌঁছে যাই । প্রসঙ্গটি এই যে, চর্যাপদ থেকে আরম্ভ ক'রে শাক্তগান পর্যন্ত বাংলা গানের যে-আটশো বছরের ধারা- বাহিকতা তাতে রূপকের ব্যবহার উল্লেখযোগ্যরকম বেশি। রূপককে যদি একধরণের mataphor বল] Ay তবে গানে তার কার্যকরতা কি এপ্রশ্ন ওঠে । গানকে কি সর্ব সাধারণের কাছে দুর্বোধ্য এবং বিশেষ সাঁধকের কাছে ভ্যোতনা- বহুল করবার জন্য এই IAs প্রয়োগ ? চর্যাগানের ক্ষেত্রে যদি বা eee মেনে নেওয়া যায় কিন্তু সামগ্রিক বাংলা গানের প্রবাহে কথাটি টেকে না। কারণ প্রত্যেক জাতিয় আত্মপ্রকাশের তো এক একটা ধরন থাকে, বাঙালীর গানে রূপক ব্যবহারের কৌশল, এমনকি অতিরেেক তেমনই এক বিশেষ ধরন | রামপ্রসাদ যে অত সহজে মানব-জমিন বা কালীপদ্ব-নীলাকাশ ভাবতে পেরেছিলেন কিংবা ভাটিয়ালি গানে 'মন-মাঝি তুই বৈঠা cra’, ফিকিরটাদি গানে “হরি দিন তো গেল সন্ধ্যা ₹'লো” এই পারাপারের রূপকল্প অনায়াসে গড়ে তুলেছিলেন তার কারণ বাঙালী শ্রোতা সহজেই রূপক বোঝেন | অর্থাৎ রূপকের মধ্যেকার অন্ত:ঃসাঁর সহজে ধবতে পারেন । এর কারণ বস্তজগৎ আর ভাবজগৎকে মিলিয়ে দেখার প্রবণতা বাঙালীর frre স্বভাব। উচ্চ আধ্যাত্মিক Sts প্রকাশ করতে গিয়ে বাঙালী গীতিকার বরাবরই প্রাকৃত জীবনের রূপক টেনে আনতে অভ্যস্ত। 'হৃদি-বৃন্দাবনে বাস কর যদি কমলাপতিঃ-র মত উৎকুঈ গানের কথা বা দিলেও বস্তু থেকে ভাবে অনায়াস পরিক্রমার বহু উদাহরণ বাংলা গানে আছে। তার সবই কিছু গ্রাম্য গান নয়। বৈষ্ণব পদে যখন রাধার জবানীতে বলা হয়, “আমার বুকের Spat Se করাঙ্গলে / করের ভূষণ সেবা” তখন ভাবনার যে চমৎকায়িত্ব ফোটে রূপকতার আশ্রয়ে তেমনই AT বোধের 18



Leave a Comment