সরল বেদান্ত দর্শন | Saral Bedanta Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬ সরল বেদান্ত দর্শন | বে কলিকালে মানবের ধীশক্তি-ক্রমশঃই কমিয়া আসিবে এবং তখন মানব AST সমস্ত বেদাস্তহুত্র আয়ত্ত করিতে কোন মতেই সমর্থ হইবে না। এই সমস্ত AAA মানবের প্রতি অঙ্গগ্রহ করত ভগবান্‌ শঙ্করাচার্য্য প্রথম চারি- ecayq ভাষ্যে সংক্ষিগুভাবে সমস্ত বেদাস্ত দর্শনের সার সংগ্রহ করিয়া রাখিয়| গিয়াছেন। ইহাকে চতুঃস্তত্রী বলে। এই চত্ুঃহ্থত্রী সম্যক্রপে আয়ত্ত করিতে পারিলে মানব সমস্ত বেদাস্তদর্শন পাঠের ফললাভ করে। এই চতুঃসত্রীর ক্রমশঃ আলোচনা করা৷ যাইতেছে। f ১ম AG y অথাতে। ব্রন্মজিজ্ঞাসা ॥ “অথ ass ব্রম্মজিজ্ঞাসা” এই কয়েকটা কথা লইয়া abl হইয়াছে। সচরাচর “অথ” শব্ধ তিন অর্থে ব্যবহৃত হয়। যথা (>) অনন্তর, (২) STS, (৩) মঙ্গল । এখানে “অথ” aca অর্থ “অনস্তর”। এমন কথ৷ বলিতে পার যে, আরম্ভ অর্থে অথ cry এইক্ূপ প্রয়োগ দেখা যায়--যথা, “অথ সন্ধি প্রকরণ” "অথ সমাস” এবং এখানেও অথ faz সেই ati fee সে অর্থ এখানে হইতে পারে না। জ্ঞানার্থক জ্ঞা ধাতুর উত্তর ইচ্ছার্থে সন. প্রত্যয় করিয়া নিষ্পন্ন “জিজ্ঞাসা” শব্দের অর্থ জানিবার ইচ্ছা। এবং “Sa জিজ্ঞাসা” শব্দের অর্থ ব্রহ্মকে জানিবার ইচ্ছা। যদি “অথ” শব্দের আরম্ভ অর্থ গ্রহণ করা যায় তাহা হইলে বলিতে হইবে যে এই প্রথম সুত্র দ্বারা ব্রঙ্মকে জানিবার ইচ্ছার প্রকরণ আরম্ভ হইল এবং বেদাস্তদর্শন গ্রন্থে ব্রদ্ধকে জানিবার Geel বিচারিত হইয়াছে। কিন্তু বাস্তবিক বেদাস্তদর্শন ব্রহ্মকে' জানিবার ইচ্ছার প্রকরণ নহে এবং Tare জানিবার ইচ্ছার বিষয় বিচার করাও বেদাস্তদর্শনের তাৎপর্য নহে। “ব্রহ্ম কি বস্তু” “জীবের পরম পুরুষার্থ কি” এবং “কি উপায়ে wife হইতে মুক্ত হইয়া যথার্থ, জ্ঞান পাওয়া যায়” তাহ! দেখানই carts দর্শনের উদ্দেশ্য। সুতরাং আরম্ভ অর্থে এখানে “অথ” শব্ের প্রয়োগ হয় নাই। আবার বলিতে পার্‌ যে মঙ্গল অর্থে “অথ” CHT প্রয়োগ হয এবং মঙ্গল অর্থেই এখানে “অথ” শব প্রযুক্ত হইয়াছে। কিন্তু সে অর্থটী মঙ্গলা-



Leave a Comment