অদ্বৈত-বাদ | Adwaita-bad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
'জতিপ্রায়দি প্রকার. “inte এগ্রস্থে বিশেষmeaner he ofকরিতে চেষ্টা করিয়াছি। আমাদের সিদ্ধান্তের পরিপোধক: 'প্রমাণযূপে শঙ্করের নিজের কথা প্রচুর-পরিমাণে পাদ-টাকায় উদ্ধত করা হইয়াছে। - পাঠক দেখিতে পাইবেন, সাধারণতঃ মায়াবাদেরঞ্জবলামে বে তাবে জগতের _ বস্ত-গুলিকে অসত্য, অলীক বলিয়া! Bye দেওয়ার কথা প্রচলিতহইয়া পড়িয়াছে, শঙ্কর-ভাস্কে সে ভাবেজগৎকে উড়াইয়া দিবার কথা; কোথাও : পাওয়া যায় না। আমাদের বিশ্বাস এ বিষয়টাতেও, বৈদেশিক পণ্ডিতগণ শঙ্করের উপরে বড়ই অবিচার করিয়াছেন। এই অবিচার ও win দোষারোপের তামস-জাল হইতে শঙ্করের প্রদীগু-প্রতিভা-জে্যাতিকে- যুক্ত করিয়| দেখাইবার উদ্দেশে, আমর! এই বিষয়টাতেও বিশেষ পরিশ্াম ও ay স্বীকার করিয়াছি। কতদূর কৃতকার্য হইয়াছি, সহৃদয় পাঠকগণ তাহার বিচার করিবেন । জীবের “স্বরূপ'কেও শঙ্কর কোথাও উড়াইয়া দেন নাই । এবিষয়ে ও, তাঁহার উপরে অবিচার sal হইয়াছে । ভঙ্জম্য আমরা, জীবের স্বরূপ-সম্ব্ধে শঙ্করের প্রকৃত সিদ্ধান্ত দেখাইতে একটা স্বতন্ত্র অধ্যায় সল্লি- বেশিত করিয়াছি । এ ক্ষেত্রেও তাহার নিজের উক্তি Sas করিয়া, তাহার সিদ্ধান্ত দেখাইতে বিশেষ চেষ্টা করিয়াছি ।আমরা এই গ্রন্থের পঞ্চম অধ্যায়ে, বেদোস্ত-প্রতিপাছা অদ্বৈত-বাদের মূল কোথায়,-_সেইটা আবিষ্কার করিতে যত্ন করিয়াছি। আমরা খযেদের মধ্যেই এই মূল পাইয়াছি। পাঠক দেখিবেন, বহু অনুসন্ধান ও গবেষণার পর, আমরা এই সিদ্ধান্তে উপনীত হইতে সমর্থ হইয়াছি। আমাদিগের পূর্বেব, আর কেহই-- এ দেশেই কি, আর বিদেশেই বা fe—o তত্ব নির্দেশ করেন TE এ বিষয়টা অত্যস্ত নূতন। আমরা খথ্েদ হইতে, আদ্বৈত- বাদের প্রমাণ স্বরূপ যে সকল যুক্তি খুজিয়া বাহির করিয়াছি, এই যুক্তি- গুলি যে অনিবার্য রূপে অদ্বৈতবাদের পরিপোষক প্রমাণ, ইহা! কেহই অস্বীকার করিতে পারিবেন ati এই সকল প্রমাণের অনেকগুলি প্রমাণ আমর! কয়েক বৎসর হইতে বগুড়া, গৌরীপুর, রাজসাহী প্রভৃতি স্থানে “বঙ্গীয় সাহিত্য পরিষদের” বারিক অধিবেশনের সময়ে, বৎসরের পর বৎসর, সমবেত বিদ্বন্মগুলির সমক্ষে উপস্থিত করিয়| দেখাইয়াছিলাম ক ৷* পরলোকগত মহামনীবী রামেন্দ্রহুন্দর ত্রিবেদী, এম্‌-এ, মহোদয়, seats "বৈদিক যজ্ঞ” নামক প্রদ্থে আমাদের প্রচারিত এই woes মুল সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে ন, এটা বড় আহমাদের কথা ।



Leave a Comment