অদ্বৈত-বাদ | Adwaita-bad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
' প্রথম অধ্যায় 1 Bre ' প্রাণ-্পন্দন ae ও তাহার স্বরূপ 1 বন্ধ ও ও জীবের eta erate; উই! প্রতোকের faery —atte tm এবং উহার ত্রিবিধ অবস্থাভে- আধিদৈবিক, আধিভৌতিক ও আধ্যাত্মিক wat “ প্রাণম্পন্দন Aa বস্তু ও জীবকে WHA ANH আনিয়াছে এবং Butt সর্বপ্রকার নম ভ্রিয়া-গুণাদির অভিব্যক্তির হেতু ahead, আপন স্বরূপানুষায়ী, এই প্রাণ -স্প্নান হইতে স্ব স্ব দেহেজিয়াদি নির্মাণ করে এই PR, HATH ছারা ন্ট ।- ভেদাভেদ-বাদ ব৷ Pantheism মত--যাহ। ' এক তাহাই (অনেক নাম- রূপাদি আকার ধারণ করিয়াছে--এই ভেদাভেদ-বাদের খণ্ডন--(১)এই * একস”, বৃদ্ধি-কল্লিত (Conceptual) \— ইহা সমষ্টিভাবে এক (Mere unity of eollection)— নাম-রূপাদি হইতে ইহার কোন স্বতন্ত্র বাস্তব সত্তা নাই।ত্রঙ্মের বা! জীবের স্বল্নপ-গত একত্ব এপ্রকার নহে।--(২) ' এক ” ও “ অনেক ' উভয়ই IM সত্য নছে। যাহা অনেক, তাহা একেরই পরিচায়ক মাত্র; কোন ASH বস্তু নহে ।-(৩) জগৎ বা জীবকে UR ' অংশ” বা অবয়ব (Parts) বলা যায় না।--(৪) এ মতে, পৃথিণী_ হইতে সকল ভেদ বিলুপ্ত হইয়া উঠিবে।--(৫) aaa জগৎকে অসত্য বলিয়| বিপুপ্ু করয়! ত্রদ্মের একত্ব স্থাপন অসস্ভব--_কেন না, তাহা হইলে এই HH TH হইয়া উঠে। ₹৬) যাহার যাহা! “স্বতাৰ ' তাহা অবস্থাভেদের মধ্যে নিজকে হারায় না--(৭) জড়, চেতনের প্রয়োজন সাধন করে; উহার নিজের কোন সত্তা বা প্রয়োজন নাই--(৮) গুণ-ক্রিয়াদি বিকার,ব্র্মের “কর্ম 'স্বানীয়। কর্তা ও কর্ম এক হইতে পারে না--(৯) BTS ও স্বপ্নাবস্থ - বিক্বতাবস্থা। সুযুপ্তাবন্থা ছারা Ss বা জীবের স্বতন্ত্র THM প্রমাণিত হয়-- (১০) মসমুদ্রজল ও Res বীচি-ফেনাদি দৃষ্টাত্তের তাংপর্য্য--(১১) রেখার সাহায্যে অক্ষরের THM বুঝ৷ যায়; কিন্তু অক্ষরই রেখা হইয়া! উঠে ai—(>2) জগৎকে জানিলেই জানিবার আকাঙ্ক্ষ PASS হয় না। এতদ্‌ দ্বারা বর্গের স্বতন্ত্র স্বরূপ প্রমাণিত হয়।-_নিগ্ণ ও সণ্ডগ ব্রহ্ম _নিগ্ভণ বঙ্গ জগতের সঙ্গে নিঃসম্পকিত বা শূন্ত AR TEN বা ঈশ্বর কোন স্বতন্ত্র বন্ধ নহে। উহাকে “ অন্য ” বলিয়া মনে কর! an— নিগু ণেরই wan, বিকারবর্গে



Leave a Comment