দীক্ষা ও সাধনা [সংস্করণ-৩] | Diksha O Sadhana [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম Be | ধর্শ্মের প্রমাণ | ৩করেন,--যোগী ও সন্ন্যাসী কর্মত্যাগের জন্য সহস্র চেষ্টান্থিত। ফল কথা, ACTA সাধনোপায় AAW প্রকার, _আঢারুপদ্ধত fafeg প্রকার। কিন্তু ধর্ম লাভ করা, ধর্ম সঞ্চয় করা এবং Get Ey দূরে যাওয়াই সকলের Vewy |এন্বলে কথা Vee পারে যে, oaks afe সকলের উদ্দেশ্য, ধন্ম লাভই যদি স ema লক্ষ্য, তবে পণ বিভিন্ন কেন? ares যাহাতে অধর্ম, অপরের তাহাতে ef ₹ইবে,কেন ? তবে ফ্রি ag বিশ্নর্নি প্রকারের? ধর্ম কি বনুপ্রকার ?তাহা নহে। ধর্ম এক এবং অনাদি । তবে acts স্তরতেন আছে। যে জাতি বা যানব, ধর্ণের যে স্তরের অধিকার, তাহার সাধন-পথ সেই প্রকার। গুণতেদে সাধন-ভেদ |.সত্বং TST ইতি গুণাঃ প্রকৃতি-সম্ভবাঃ |প্রকৃতি হইতে সত্ত্ব, রঙ্গঃ ও তমে। গুণেব উৎপত্তি হয়৷ জীব- দেহ এ তিন গুণেরই আধার। ভবে কাহাতেও বা সত্তবপ্ুণের আধিক্য, কাহাতেও বা রঙ্জোগুণের wifes, কাহাতেও বা তমোগুণের আনিক্য। যাহার cama গুণাধিক্য,” তারার প্রবত্ধিও সেই প্রকার । aafe অঙ্কুসারে সাধন att অবলম্বিত্ত BEY থাকে | এই গুণ এবং গুণ হইতে প্রবৃত্তি আবার বংশগত । বৈদ্দিকতত্বে এই গুণ, বংশ বা জাতিগত তাবে অনুক্রামিত ত্ইয়] থাকে। মিষ্ট আমের বীদ্জে fae age afr থাকে | ধারের বীজে ধাক্তের চারা জন্মে, সর্যপ বৃক্ষের উৎপত্তি হয় না ।. অতএব গুণ-বিভেদ্বেই ধর্ম vers বিভাগ হইয়া থাকে। গুণ- বিভাগেই জাতিবিভাগ; কাজেই প্রত্যেক জাতির ধর্মাচরণের বিধি-ব্যবস্থার প্রতেদ দৃষ্ট হইয়৷ থাকে ।



Leave a Comment