বিশ্বভারত [খণ্ড-২] | Bishwa-bharat [Vol.2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিংশ শতাব্দীর নবায-হিন্মুত , ১৫১ সাধনার পথ উন্মুক্ত করিয়াছে; হিন্দুত্ব যে সজীব রহিয়াছে, হিন্দুত্ব যে St বিকাশমান কভ্রমোন্নতিশীল। হিন্দুত্ব অতীতের স্মৃতি নহে, হিন্দুত্ব মৃত অতীতের শব নহে, কল্পনার জীর্ণ কঙ্কাল নহে, হিন্দুত্ব বর্তমানের অন্ভূতি। ক্রমবিকাশমান হিন্দুত্বের কথা স্মরণ করিলে প্রথমে মহাত্মা! রামমোহন রায়ের কথা মনে পড়ে। বিরোধ ও সামগ্জস্তের মধ্যে মহাত্মা রামমোহন হিন্দু মুসলমান ও খৃষ্টান দর্শন ae করিয়া এক অভিনব তত্ব্দর্শনের আবিষ্কার করিয়াছিলেন। আধুনিক যুগের বিরোধী পারিপাশ্বিকের মধ্যে হিন্দুত্বের সেই প্রথম ATG পাওয়া গেল। তাহার পর অনেক বংসর অতীত হইয়াছে। নূতন নূতন সাম্প্রদায়িক ধর্ম ও দর্শনের স্ষ্টি হইল। নূতন সম্প্রদায়েরা বলিল, -_হিন্দুত্ব অসাড়, অচেতন, ইউরোপের ভাব ও চিন্তার দ্বারা তাহারা হিন্দুর Carface পরিবর্তন করিতে প্রয়াস পাইল। হিন্দুত্ব তখন অতীত মহিমার স্মৃতিতে বর্তমান লজ্জাকে ঢাকিয়| রহিয়াছিল। তাহার কিছু পরেই, এখন হইতে প্রায় কুড়ি বৎসর পূর্বে যখন হিন্দুর দর্শন ও হিন্দুর অধ্যাত্মসাধনা বিদেশের পরান্করণ ও পরান্বাদের মোহে লুণ্ডপ্রায় হইয়াছিল, GIA একজন তরুণ সন্ন্যাসী পাশ্চাত্য সমাজের বক্ষে দীড়াইয়া সগোৌরবে বেদীস্তের মহিমা প্রচার করিয়াছিলেন। তিনি যে সুধু অতীতের গৌরবন্ধৃতি বক্ষে san সাহস পাইয়াছিলেন তাহা নহে; তিনি হিন্দুর দর্শনকে প্রাণময় সত্তা দান করিলেন, যুগোপযোগী নূতন আকার দিলেন, তাহাকে তুলনামূলক সমালোচনার উপর প্রতিষ্ঠিত করিয়া নবযুগের উপযোগী করিয়৷ দিলেন। হিন্দুদর্শন বিংশশতাবীর উপযোগী হইল, মব কলেবরের পূর্ণ মহিমায় প্রাচ্য ও পাশ্চাত্যে Sel পাইতে লাগিল। রাম- কৃষ্ণ শিষা স্বামী বিবেকানন্দ জিগীষু eyes (Aggressive Hinduism এর) প্রবর্তক-_তরুণ সন্ন্যাসী হিন্দুত্বকে এক অপুর্ব তেজ ও গরিমায় ভূষিত করিলেন। চিকাগোর wire নব্য হিন্দুত্বের প্রথম পরিচয় লাভ করিল। চিকাগোর পর রোম নগরীতে দার্শনিক ব্রজেন্দরনাথ বৈষ্ণবধর্ ও দর্শনের



Leave a Comment