ন্যায়-দর্শন [খণ্ড-১] | Nyay Darshan [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৪ স্যায়দর্শন | প্রকল্্য কেবসাম্বয়ি কেবলব্যতিরেক্যত্বয়ব্যতিরেকি ভেদেন অনুমানং ব্রিবিধং farses, তত্র কেবলাম্বয়িত্বং Barta মাত্রজন্তানুমিতিকরণত্বমৃ। ব্যতিরেকি পরামর্শমাত্রজন্যানু- মিতিক্রণত্বং কেবলব্যতিরেকিত্তম্‌ । অন্বয়পরামশব্যতিরেক্ি পরামর্শোভয়জন্যস্বং অশ্বয়ব্যতিরেকিস্থমিতি Woy: | ক্রমপ্রাপ্তং উপমানং নিরূপয়তি । প্রসিদ্ধমাধর্্যাৎ সাধ্যমাধনমুপমানম্‌ y & ॥ সু ॥ প্রসিদ্ধন্ত গবাদেঃ মাধর্মম্যাং সাদৃশ্বজ্ঞানাং, সাধ্যস্য গব- য়াদিপদবাচ্যত্বস্ভযাঃ সাধনং নিদ্ধিকরণং নিশ্চয়স্য করণং উপ- মানং উপমানপদার্থঃ। তথাচ গ্রামবাসী sits পুরুষঃ মিতি হইতেছে । কার্য্যহেতুক অনুমান অর্থাৎ store হেতু করিয়৷ কারণের যে wafafs হয় তাহার করণকে শেষবৎ কহে। যথা যুমাদি দর্শন করিয়া, বনহ্্যাদির agfafs, এবং নদীবৃদ্ধি দেখিয়৷ অতীত বৃষ্টির অনুমিতি হয়। এবং ao ও কারণ ভিন্ন হেতুক বে অনুমান সেই সামান্ততো ye যথা, জঅন্তত্ব দেখিয়া বিনাশিত্বের অনুমিতি এবং শৃঙ্গ দেখিয়া tere পুচ্ছের অনুমিতি উৎপন্ন হয়, তাহার করণ ইত্যাদি। নব্যেরা ব্যাখ্যা করেন কেবলাম্বয়ি অনুমানটার নাম rea কেবল ব্যতিরেকি অনুমান শেষবৎ ৷ অন্বয়ব্যতিরেকি অনুমান সামান্ততো 72, ব্যতিরেক ব্যাপ্তি জ্ঞান না থাকিয়া, কেবল ar ব্যাপ্তি জ্ঞান থাকিয়া, ষে অনুমিতি জন্মে, সেই অনুমিতির করণ কেবলাম্বয়ি। wa ব্যাপ্তিজ্ঞানের way হইয়া ব্যতিরেকত্যাপ্তি wines ষে অনুমিতি তাহার করণ কেবলব্যতিরেকি, উভয়ব্যাপ্তি জ্ঞানজন্ত ষে জনুমিতি তাহার করণ অন্বয়ব্যতিরেকি। ব্যাপ্তি হুই প্রকার অন্বয়ব্যাপ্তি ও ব্যতিরেকব্যাপ্ডি। সাধ্যের শৃন্তদেশে অসদ্ভাব . অর্থাৎ সাধ্যশৃন্ত প্রদেশে অবস্থিতি না করা, সেই অস্বয়ব্যাপ্তি। অথবা হেতুর অধিক্রণে বর্তমান অভাবের অপ্রতিযোনী যে সাধ্য, সেই



Leave a Comment