আধুনিক বাংলা ছন্দ [পর্ব-২] [সংস্করণ-২] | Adhunik Bangla Chanda [Pt. 2] [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ Sys বাংলা ছন্দ Neen রবীন্দ্রনাথের পাণে আলোচ্য যৃগের কবিগোচষ্ঠীর মধ্যে নবীনচদ্দ্র দাস কবি গুণাকর (১৮৫৩-১৯১৪ ), গোবিন্দঃদদ্র দাস (১৮৫৪-১৯১৮), Bisa দেবী (১৮৫৫- ১৯৩২ ), দেবেদ্দ্রনাথ সেন (১৮৫৮-১৯২০ ), গিরীন্দ্রমোহিনী এ LAT Bay কবিগণ দাসী (১৮৫৮-১৯২০ ), অক্ষয়কুমার বড়াল (১৮৬০-১৯১৯ ), মানকুমারী TA, (১৮৬৩-১৯৪৩ ),» কামিনী রায় (১৮৬৪-১৯৩৩ ), নিতাকৃষ্ বসু (১৮৬৫-১৯০০ ), AHH ANY ঠাকুর (১৮৭০-১৮৯৯ ), এবং প্রমীলা নাগের (১৮৭৬-১৮৯১ ) নাম উল্লেখযোগ্য । কবিত্বের দিক থেকে উল্লিখিত প্রায় প্রতোক কবিই স্বকীয়তা দেখিয়েছেন i—fey ছন্দের দিকে তেমন মৌলিকত্ব দেখা যায় না। রবীন্দ্রনাধ এই যুগে কলাবুত্ত ছন্দে মে রুদ্ধদলের দ্বিমান্নিক উচ্চ।রণরীতি প্রয়োগ করেছিলেন,-_অধিকাংশ slag বিংশ শতকে না পৌঁছে সে সম্পর্কে সচেতন হতে পারেনমি। মিশ্ররত্ত ছন্দে রণীন্দ্রনাথ নাট্যসংলাপ থেকে স্বতন্ত্র, কবিতার উপযোগী যে yee ব্যবহার করেছেন, এ যুগে কোন কবিই সে ছন্দ ব্যবহারে উদ্যোগী হননি ।--অবশ্য গিরিশচন্দ্র [এবং তাঁর আদর্ণে অন্যান্য নাট্য- কারেরা ] নাটকে মৃক্তক সংলাপ বেশ স্বাচ্ছন্দোর সঙ্গেই ব্যবহার করছিলেন ।-- পরবতী” যুগেও গিরিশচন্দ্রের শ্রেষ্ঠ sah মূক্তক-সংলাপ-ধমী' নাটঞ লিখিত হয়েছে। অধিকাংশ কবি তাঁদের উল্লেখযোগ্য strane fanaa ছন্দই ব্যবহার করেছেন। সেখানে অনেকে মধুসূদনের amet যতিপ্রান্তিক (সমিল ও অমিল ) sara, Gor) প্রভৃতি ছন্দোবন্ধ ব্যবহার করেছেন অধিকাংশ কিন ama পূর্বধৃগের বৈশিষ্ট্যগুলিই লক্ষিত aa wags ছন্দে উচ্চারণের বিগ্লিটত। কমিয়ে রবীন্দ্রনাথ কঙ্পন। এবং কথাকাহিনী কাবাগ্রন্থে কয়েকটি উৎকৃষ্ট কবি? লিখেছেন। লৌকিক দলবুত্তের এই পরিমার্জিত aa অধিকাংশ কবিই tice: যুগে উপলব্ধি করতে পারেননি । সংক্ষেপে বলা যেতে পারে, এ-যুগের Blasi?) তাদের রচনায় easy যুগের উত্তরাধিকারই বহন করেছেন,-_রণলীন্দ্র- কাব্যে ছন্দের দিক থেকে যে নতুন ধারা প্রবর্তিত হল অধিকাংশ কণিই তাঁদে? কাব্যে সে-ছন্দোরীতি প্রয়োগ করেননি ৷ যাঁরা করেছেন, সেও a8 মুগ afew: করে বিংশ শতকের mace এসে ।--অবশ্য রবীন্দ্র ছদ্দেরীতির পাশে দ্বিজেন্দ্রলা? যে মৌলিক comnts প্রবর্তন করেছিলেন তার প্রথম সূচনা এ-যুগেই [ আয্যগাথা 22



Leave a Comment