For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(৯) নারায়ণ মনহু্বচনোক্ত এ হেড়ুশান্ত্রকে নাস্তিক-তর্কশাস্ত্র বলিয়াই ব্যাখ্যা করিয়াছেন। অবস্ত
যে কোন তর্কশান্স আশ্রয় করিয়া, নাস্তিক হইয়া বেদনিন্দা করিলেও সাধুগণ তাহার শাসন
করিবেন, ইহাও বেদনিন্দক ও নাস্তিক “HA দ্বারা হেতু সুচনা করিয়া we প্রকাশ করিয়াছেন
পরস্ত মন্ল্সংহিতায় নাস্তিক ও আস্তিক দ্বিবিধ Cape ব্রাহ্মণের কথা পাওয়া যায়। যাহারা শান্তর
না মানিয়া শাস্ত্রের বিরুদ্ধে হেতুবাদবক্তা, তাহারা নাস্তিক হৈতুক। মনু এই হৈতুককেই
লক্ষ্য করিয়া বলিয়াছেন," হৈতুকান্ বকবৃততীংশ্চ বাঙ aati নার্চয়ে*। ৪৩০। এখানে
ate, Tae প্রভৃতি নিন্দিত ব্যক্তিগণের সাহচয্যবশতঃ হৈতুক শব্দের দ্বারা নাস্তিক হৈতুক-
দিগকেই বুঝা যায়। ভাষ্যকার মেধাতিথি প্রভৃতিও সেইরূপ ব্যাখ্যা করিয়াছেন। তাহার পরে wy নির্ণয়ের জন্য, “tated নির্ণয়ের জন্য ae প্রথমে যে মহাপরিষদের aia
করিয়াছেন, তন্মধ্যে মহ বেদজ্ঞ, মীমাংসা-তর্কজ্ঞ, নিরুক্তজ্ঞ ও ধর্শশাস্ত্রভ্ত পণ্ডিতের সহিত হৈতুক
পণ্ডিতেরও উল্লেখ করিয়াছেন” এবং এ হৈতুক পণ্ডিতকে crams পণ্ডিতের পরেই দ্বিতীয়
স্থান প্রদান করিয়াছেন। এখানে মেধাতিথি অনুমানাদি-কুশল পণ্ডিতকে এবং কুল্পক ভট্ট
শ্রুতিশ্বতির অবিরুদ্ধ স্তায়শান্ত্র্ afeece Cage বলিয়াছেন। az কেবল তর্কা বলিলেও
মীমাংসাতর্কজ্ঞ পণ্ডিতের oy স্যায়তক্কজ্ঞ পণ্ডিতও বুঝ৷ যাইত। তথাপি বিশেষ করিয়া
OFA পূর্বে হৈতুক পণ্ডিতের উল্লেখ করিয়াছেন তাহা হইলে শ্রুতি-স্থৃতির অবিরুদ্ধ নায়শান্ত্র
সুচিরকাল হইতেই আছে এবং এ “he ব্যুৎপন্ন আস্তিক tage পণ্ডিতও ধর্শ্মতত্বনির্ণয়-
পরিষদের অন্ততমরূপে পরিগণিত হইয়াছেন, ইহা waa কথার দ্বারাই বুঝা যাইতেছে এবং
মনু পুর্বে যে হৈতুকদিগকে অসম্মান্য বলিয়াছেন, তাহারা নাস্তিক হৈতুক, ইহাও বুঝা যাইতেছে
তাহা হইলে মন্সংহিতা ও মহাভারতের পূর্বোক্ত সমস্ত বনগুলির সমন্বয়ের দ্বারা মহাভারতে
বেদপ্রামাণ্য পরলোকাদি-সমর্থক সর্বশাস্তরপ্রদীপ গৌতম স্যায়শান্ত্রের নিন্দা নাই, নাস্তিক
তর্কশান্তরেরই নিন্দা আছে, ইহা আমরা বুঝিতে পারি। - বাল্মীকি রামায়ণে পাওয়া যায়, Same ভরতকে বলিয়াছিলেন যে বৎস! তুমি ত ১। ত্রৈবিদযো হৈতুকন্তকাঁ নৈরুতে ধর্ষপাঠকঃ ৷ ্। ত্রয়শ্চাশ্রমিণঃ পুর্বেব পরিষৎ wis দশাবরা ॥--মনুসংহিত| 19212991
(হেতুকঃ) অনুমানাদ্বিকুশলঃ | Set অয়যুহপোহবুদ্ধিযুক্তঃ। মেধাতিথি। ( হৈতুকঃ ) শ্রুতি-শ্ব্তা-বিরণ্্ধন্তায়শাস্ত্রনঃ।
(ত্য ) মীমাংসাত্মকতর্কবিৎ। কুল্ুকভট। ২। শঙ্খ ও লিখিত afte নৈয়|য়িক পণ্ডিতকে ধর্মনির্ণয়রিষদের অন্যতমরূপে উল্লেখ করিয়।ছেন, ইহা
ARN জয়গ্তভট্রের কথায় পাওয়া.যায়। “শঙ্খলিখিতৌ চ খগ্যজুঃসামাথব্ধবিদঃ ষড়ঙ্গবিদ্ ধর্মবিদ্বাকাবিদ্
নৈয়ায়িকে৷ CARCI ব্রহ্মচারী পঞ্চায়িরিতি দশাবর| পরিষদিতুযচতুঃ” ।--ন্তায়ম্জরী, ২৫৫ পৃষ্ঠা | ৩( ক্চ্চিন্ন লোকায়তিকান্ ব্রাহ্মণাংস্তাত সেবসে | অনর্থকুশলা হ্কেতে বালাঃ পণ্ডিতমানিনঃ ॥
esting মুখোষু বিদ্যমানেযু we Ate
বুদ্ধিমান্বীক্ষিকীং প্রাপা Fae প্রবদন্তি তে IAAT |: 09194191