শিক্ষা ও শ্রেণী সম্পর্ক | Shiksha O Shreni Samparka

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিষয় উপস্থিত করলাম। পরিশিষ্টগুলি “অধিকন্ক'--যদিচ ওর প্রতিটি আইটেম ও বিষয় মূল লেখাগুলিতে উল্লেখিত অংশের সঙ্গে নংশ্লিষ্ট। পরিশিষ্টের উদ্ধৃতি উল্লেখিত অংশগুলির উপর আরও আলোকপাত করতে সাহায্য করবে, এই উদ্দেষ্ঠেই ংযোজিত। পাঠকের cues বেশী বিড়দ্বিত না করার Bowes মূল লেখা- গুলির অভ্যন্তরে ওগুলি বিস্তৃত আকারে সংযোজিত করা হুয়নি। যে-ভাষায় যেমন আছে উদ্ধতিগুলি সেই ভাবেই পরিশিষ্টে দেওয়া হলো। যেমন আছে তেমনই থাকার মধ্যেই তার বিশেষ মূল্য। কোনও কোনও উদ্ধৃতির মঙ্গে লেখকের কিছু মন্তব্য দেওয়া আছে। উদ্ধৃতি যে-ভাষায়, WS সেই ভাষায়। কারণ, মন্তব্যগুলির সংক্ষিপ্ততার পক্ষে এ Heise স্থবিধাজনক। অন্যদিকে উদ্ধৃতি বোধ্য হবে ধরে নিলে, মন্তব্য সেই ডাষায় বোধ্য হবে' না এমন ভাবার কোনও কারণ নেই। তাছাড়া বিষয়গুলি মুল লেখাতে আলোচিত হয়েছে। স্থতরাং আলোচ্য ক্ষেত্র বিশেষে সংক্ষিপ্ত উদ্ধতিগুলির বৈশিষ্ট্য (বা were লেখকের মন্তব্য থাকলে CHS মন্তব্য ) পাঠক সহজেই অঙন্নসরণ করতে পারবেন বলে মনে হয়। যাই ছোক পরিশিষ্টগুলি অন্সিদ্ধিৎস্থ পাঠকের কাজের হবে বলে আমার ধারণা । তাই এগ্তলি “অধিকন্ক' হিসেবে যুক্ত করলাম। প্রত্যক্ষ অস্তিচ্ঞত পাঠকে? ক্ষমা ভিক্ষা করে একটু ব্যক্তিগত স্বৃতির কথা নিবেদন করবো | ১৯৩১ সালে বর্ধমান জেলার যুগান্তকারী যুব সম্মেলন | এর প্রস্তুতিপর্বে অন্যান্য FRSUA WS আমিও গ্রামাঞ্চলে বের হয়েছিলাম। ১৯২৬ সাল থেকে সার্বজনীন বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার দাবীর আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলাম । কাজেই গ্রামে এরূপ ঘোরার সময় আমার নিজের তখনকার অভ্যস্ত কার্যক্রম অঙ্গযাযী নিরক্ষরতাবিরোধী প্রচার করছিলাম। একটি গ্রামে (কাক্ায়) মুসলমান চাষী পাড়ায় একটা খোলা জায়গায় দেয়ালে ছবি, চাট ইত্যাদি টাঙিয়ে কিছুক্ষণ বলেছি, এমন সময় এক প্রবীন ক্বষক, সম্ভবত: মোড়ল, উঠে আমাকে থামালেন। বললেন, লেখাপড়ার চেষ্টা করলেই জমিদারদের জুলুম হবে। বারবার চেষ্টা করেও শেষে বিফল হলাম। তার শব্ধ! জড়িত HAY উপরোধে বন্ধ করতে বাধ্য হলাম। মাময়িক বাস্তব Say ভুলে গিয়ে তরুণ কিশোর এমন কি কিছু বয়স্ক কৃষকের চোখে কেমন



Leave a Comment