হিন্দুধর্ম্মের নবজাগরণ [সংস্করণ-২] | Hindu Dharmer Nabajagaran [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হিন্দুধর্প্মের সার্বভৌমিকতা Terra অপুর্বতর বিচারাবলীই হুউক, অথবা পরিণামবাদের জনকস্বরপ সাংখ্যদিগের তদপেক্ষা গভীরতর চিন্তাগতেই হউক, অথবা এই বিভিন্নরূপ বিশ্লেষণাবলীর সুপক্ক ফলস্বরূপ ব্যাসসূত্রই হউক, মনুষ্যমনের এই সকল বিবিধ সংশ্লেষণ ও বিশ্লেষণের একমাত্র ভিত্তি শ্রুতি। এমন কি, বৌদ্ধ বা জৈন- দিগের দার্শনিক শ্রন্থাবলীতেও শ্রুতির সহায়ত) পরিত্যক্ত হয় নাই, আর wae: কতকগুলি বৌদ্ধ- সম্প্রদায়ে এবং সজৈনদের অধিকাংশ গ্রন্থে শ্রুতির প্রামণ্য সম্পূর্ণরূপে স্বীকৃত হইয়া থাকে; তবে তাহারা শ্রুতির কোন কোন অংশকে ব্রাহ্মণগণ কর্তৃক othe afar ‘fare’ শ্রুতি আখ্যা দেন-_-এবং সেগুলির প্রামাণ্য স্বীকার করেন না। বর্তমান কালেও wily বায়ু, আকাশ, দিক্‌, কাল, আত্মা ও মন । জাতি--কতকপগুলি বস্তুর সাধারণ ef, যাহা দ্বারা শ্রেণী বিভাগ করা যাইতে পারে, যেমন AVY, মনুষ্যত্ব। গুণ--ষ্যায় মতে গুণ বলিতে-_রূপ, রস, গন্ধ, স্পর্শ, সংখ্যা, পরিমিতি, পৃথকত্ব, সংযোগ, বিভাগ, পরত্ব, SAAB, বুদ্ধি, BY, দুঃখ, ইচ্ছা দ্বেষ। গুরুত্ব, ড্রবত্ব, cy, স্কার, BYP eH, এই কয়েকটিকে বুঝায়। সমবায়--যেমন ঘটে ও যে মুত্তিকায় উহা নির্শ্বিত। তাহাদের মধ্যে সমবায় ATE |



Leave a Comment