বুদ্ধ ও বৌদ্ধধর্ম [সংস্করণ-১] | Buddha O Bouddhadharma [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বুদ্ধ ও বৌদ্ধধর্ম (+) চারি প্রকার অন্তানস্তিকবা॥, (ঘ) চারি প্রকার অমরাবিক্ষেপবাদ, (ড) ছুই প্রকার অধীত্যসমূৎপর্ণিক্কবাদ, (চ) বত্রিশ প্রকার উধ্বমাঘাতনিকবাদ-_ যোল রকম সংজ্ঞবাদ, আট রকম অসংজ্ঞবাদ, আট রকম নৈবসংজ্ঞানাসংজ্ঞাবাদ (ছ) সাত প্রকার উচ্ছেদবাদ এবং (@) পাচ প্রকার দৃষ্টধর্মনির্বাণবাদ | এই WA প্রকার মতবাদেব মধ্যে প্রথম আগ্রারটি পূর্বান্তকপ্পিক ও শেষ চুয়াল্লিশটি অপরাস্তকল্পিক | (ক) শাখ্বতবাদ-এ মতবাদে আত্মা ও জগতকে শাশ্বত বলে Bad করা হয়। GAS আত্মা ও জগত অপরিণামী পর্বতশঙ্গের মত HAG এবং নগর-স্তম্তেব মত স্থির। শুধু প্রাণীরা এক জন্ম হতে আর এক জন্ম নিয়ে জঙম্মান্তরে ঘুরছে। এতে আত্মার কোন পরিবর্তন হয় না। জগতও অপরিবতিত অবস্থান থাকে। কারণ কোন সাধক সমাধি অবস্থায় তার লক্ষ লক্ষ জন্মের নাম, গোত্র, <1, আহার, চ্যুতি ও উৎপত্তির কথা জেনে প্রচার করেন যে, আত্মা ও জগত অপবিবতিত ও শাশ্বত । ইহাই প্রথম প্রকারের শাশ্বতবাদ 1 দ্বিতীয় প্রকারের শাখ্বতবাণে দশসংবর্তকালের পূর্বজন্মের আকার প্রকারের কথা মনে করতে পারেন । তৃতীয় প্রকারের শাশ্বতবাদে সাধক চত্বারিংশ সংবর্ত-বিবঠকালের পূর্বজন্মেব আকার প্রকারের কথা জানতে পারেন। চতুর্থ প্রকারের শাশ্বতবাদ যুক্তিতর্ন'র উপর প্রতিষ্ঠিত । (খ) কিছুটা শাশ্বত কিছুটা অশাশ্বতবাদ-_এ মতবাদে আত্মা ও জগৎকে আংশিকভাবে IS ও আংশিকভাবে অশাশ্বত বলে প্রচার কর ST | প্রথম প্রকারের আংশিক শাশ্বত ও আংশিক অশাশ্বত মতবাদে কোন এক সময়ে জগত ধ্বংস হলে অনেক প্রাণী আভাস্বর Paces মনোময় দেহ ধারণ করে স্বয়ংপ্রত হয়ে অবস্থান করে। আয়ু শেষ হলে তাদের কোন একজন সেখান হতে HTS হয়ে WD ব্রঙ্মবিমানে জন্ম নেয়। সেখানে অনেকদিন একাকী থাকরা ফলে মনে সঙ্গী লাভের ইচ্ছা হয়। অনতিবিলম্বে আভাস্বর জগতের ১০



Leave a Comment