স্বারাজ্যসিদ্ধি | Swarajyasiddhi

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(৮) স্বারাজ্যসিদ্ধি AC, রজঃ ও Stat গুণের মাত্রার তারতম্য অন্সারে ভেদ জন্মাইগ্ন! যে মায়া বিদ্যমান, তাহা তুল] অবিদ্য!। যাহা,সৎ বা অসৎ কিছুই নহে, সেই মায়াও অনির্বচনীয় | বাক্যে বুঝাইতে না পারিলেও feel দ্বারা যতটুকু পারেন, qfaa লউন । ইহার অধিক কিছু va যায় না। উপাধি। পৃথকৃতাবে সমীপে থাকিয়া ও সঙ্নিহিত বস্তুর মধ্যে প্রবেশ al করিয়াও যাহা সঙ্নিহিত বস্তুর Stata ঘটায়, তাহার নাম উপাধি। বিশুদ্ধ, স্বচ্ছ ও স্তভ্র স্ষটিকখণ্ডের পার্শ্বে একটি sean রাখিলে Tare রক্তবর্ণ দেখায়। জবাফুল উপাধি ও স্টিক তৎকর্তৃক উপহিত। GS ও দৃশ্য ৷ TE অর্থে আত্মা ও ys অর্থে তদ্ভিন্ন বিশ্বপ্রপঞ্চকে বুঝায় | অধ্যারেপ ও warts অধ্যারোপ ও অধ্যাস একই, নানাগ্রকার উপাধির অধ্যারোপেই স্ষ্টিতে qa বিচিত্র বস্তুর প্রকাশ হয়। এ অধ্যায়োপ অপস্তত হইলে সেই বৈচিত্র্য ও ভেদ তিরোহিত হইয়] একমাত্র THIS থাকে । অধ্যারোপের এই তিরোধানের নাম অপবাদ | অধ্যারোপ দৃশ্যমান জাগতিক বস্তুতেও হইতে পারে আবার ইহা ইন্দ্রিয়-মন-বুদ্ধি ইত্যাদিতেও হইতে পারে | অতএব ইহা বাহু ও অভ্যস্তর cee দ্বিবিধ। জীব ও IH স্বরূপত এক হইলেও অধ্যারোপবণেই ভিন্নরপে প্রতীত হয়। ayaa পরস্পরের সহিত ব্যবধানে শত শত বৃক্ষ থাকিলেও দূর হইতে ততসমূদয়কে একাকার দেখায়। তথন উহাকে বন বল! হয় WA AAAS AT ফল। নিকট হইতে দেখিলে প্রত্যেকটি বৃক্ষ que পৃথক একটা হইতে wait ভিন্নরূপে দৃষ্ট হয়। ইহা wets দর্শনের ফল। অতএব দর্শনের বিষয় হয় ae, না হয় সমষ্ট। সমষ্টি বনই হউক অথবা We gee হউক, তছপরি প্রসারিত ATS এক ও AK | ঈশ্বর। প্রতি শরীরে আত্মা অধ্ঠিত। যখন বিশুদ্ধ সত্বপ্রধান মায় সমষ্টিগত আত্মার উপাধি হয়, তখন তাহার নাম ঈশ্বর। ঈশ্বর সকলের Stal, সকলের asi, সর্বজ্ত ও জগতের কারণ।



Leave a Comment