বইয়ের লেখক
বইয়ের আকার
12 MB
মোট পৃষ্ঠা
155
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)“অহন্তহনি Gotta গচ্ছন্তি যমমন্দিরং |
iat: স্থিরত্বমিচ্ছস্তি কিমাশ্চর্যয়তঃপরম্ 1” — TH রোজ লোক মরছে, দেখতে পাচ্ছি। সংসারের মধ্যে এমন কেউ নেই যে
একজনকে-না-একজনকে মরতে ঢ্বেখেনি। তবু সকলেই এমনভাবে কাজ করছে যেন
সে অমর | সকলের ভেতরেই এই জড় শরীরকে চিরকাল ধরে রাখবার বাঞ্ছা। জড়ের av sts আছে। জন্ম, কিছুকাল অস্ত্তিত, বৃদ্ধি, fats বা সুপক্বাবস্থ।
ক্ষয় বা হাস ও বিনাশ-_এই ছয় অবস্থাভেদ। শাস্ত্র বলেন, মনও WH জড় হতে তৈরি |
অনেক ইউরোপীয় পণ্ডিত বলেন, Mind, Spirit, 3০৮1--সব একই জিনিস |
আমাদের দেশে চার্বাকের মতও তাই ! মন বা আগ্রা মস্তিষ্কের কার্য ata মন্ট্রিষ্কের
সঙ্গে সঙ্গে এর উৎপত্তি ও লয় হয়ে থাকে । কোন কোন পরিণামবাদী পণ্ডিত বলেন,
মনটা মস্তিষ্কের কার্যমাত্র নয়, ও এক স্বতন্ত্র ।পদার্থ-"এ নর্বদা 'আমি”, 'আমি' করছে,
এবং এ আত্মা। কিন্ত প্রত্যক্ষ দেখতে পাচ্ছি, মানসিক শক্তির হ্াস-বৃদ্ধি আছে।
মনও জড়ের ay পরিবরতনশীল-_-এ কিরূপে আত্মা হবে? অতএব শান্ত্রকারেরা
বলেন, আত্মা স্বতন্ত্র পদার্থ। শরীরের দ্বার যেমন, মনের দ্বারাও তেমনি কাজ করাচ্ছেন
বা চালাচ্ছেন । প্রশ্ন হতে পারে-_মন খারাপ হুলে পাগল হয় আত্মা যদি মন
থেকে স্বতন্ত্র পদার্থই হবে, তবে শরীরের এবং মনের পরিবর্তন তাতে লাগে কেন?
তাকে অন্তরূপ করে দেয় কেন ? উত্তরে বল। যেতে পারে, আত্মা কিছুতেই পরিবতিত
হন না; তবে যে পরিবতন CHA যায়, তার অন্ত কারণ আছে ৷ ধর--একজন একটা
বেহোলা বাজাচ্ছে, হঠাৎ তার ছিঁড়ে গেল, আর বাজল না । এ স্থলে যে বাজাচ্ছে,
তার দ্রোষ, না, বেহালার দোষ ? সেইরূপ আত্মা রূপ-রস-গন্ধ প্রভৃতি ভোগ করবার
GD মন ও দেহরূপ যন্ত্র হুষ্টি করেছে। এ বিকল হলে আর কাজ Bal) কিন্তু যন্ত্র
বিকল হয়ে পূর্বের ন্যায় আওয়াজ না বেরুলেও আত্মা যন্ত্রী যেমন তেমনি থাকে |
আমাদের শান্তর এইরূপে শরীর ও মন হতে আত্মার পার্থক্য ঢ্রেখিয়েছেন। শরীর ও
মন জড়, আত্মা চিৎ বা জ্ঞানস্বরপ। শরীরের ote মনেরও উৎপত্তি, স্থিতি এবং
বিনাশ। আত্মা নিত্য ও অবিনাশী | “নিত্যঃ HINT স্থাণুরচলোইয়ং সনাতন: |” -_'আত্ম৷ নিত্য, পরিবর্তনরহিত এবং সকলের মধ্যে একভাবে রয়েছেন ॥'
“দেহিনোইস্মিন্ যথা দেহে কৌমারং যৌবনং Gat |
তথা দেহান্তরপ্রাপ্তিধীরস্তত্র ন Fae 11” --“এই দেহীর দেহে যেমন কৌমার, যৌবন, জর] আসছে, মরে গেলেও তেমনি
একটি দেং আসে অথবা Ysa হয়। আমাদের শরীরের যেমন বৃদ্ধি, ATT এবং
হাস রূপ নানা পরিবতন আছে, দেহাস্তরপ্রাপ্ত হওয়াও তেমনি একটা |’ শাস্ত্র আরও
বলেন যে, একথা আমর) যোগের দ্বারা প্রত্যক্ষ জানতে পারি | ১৬