ভাগবতী কথা | Bhagabati Katha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভুমিকা ‘oun ছুখৈরমু'হুমদিতাত্মনাং সংক্লেশনির্বাণমুশস্তি নান্যথা |” তাই ব্যাসদেব লিখলেন ভাগবত | কিন্তু প'ড়তে প'ড়তে মনে হয় একে কী নাম দেব? এ কি শুধু বাকাপুষ্পিত নন্দন কানন ? ey ধ্বনিতরঙ্গিত স্থখনদী ? শুধু বর্ণ রঞ্জিত ইন্দধরম্ন _না। এ যে চিরদিনের ভক্তস্বদয়ের চিরদিনের পাথেয়--মরতার অন্ধকারে অমরতার নিতা অঙ্গীকার-_-বেদনার কৃষ্ণ তুফানে চেতনার Biases | ভাগবত BY কাবা নয়। ভাগবত BH ভক্তের সঙ্গে ভগবানের Bes নিতালীলার নির্বারিত ছন্দোময় নুতা-_ জয়ে পরাজয়ে বিরহে মিলনে AAT অভয়ে জীবনে TAA | এই সতাটি প্রজ্বলন্ত হয়ে ওঠে ভাগবতের ভাব ছন্দ ও অন্ভবের মিলনযজ্ঞে যার মহাথতিক এ “ভগবান্‌ স্বয়ম্‌ ” BNA সচরাচর ভক্ত ও ভগবানের আনন্দ বিহারের সাক্ষা পাই আমাদের নদয়েই--কম আর cafe) কিন্তু যখন সে-সাক্ষা অতান্ত BAS] হয়ে আসে তখন মেঘের চক্রান্তে FEA aes আস্থা রাখ হয়ে ওঠে কঠিন । ভাগবত ভারতের ভক্তদের অস্তজীবনে এসেছে সেই আলোর স্বর্ণাক্ষর হ'য়ে--পুরোভাগে দাড় করিয়ে আলোর Sen অবতারীকে। কিন্তু একটি মাত্র রূপে নয়--অজন্র রূপে রসে ভাবে বিভাবে। এইখানে ভাগবতের বন্ধ কীতির একটি প্রধান কীতি। কারণ ভাগবতের কৃষ্ণ মহাভারতের কৃষ্ণকেও ছাড়িয়ে গেছেন--যদি না যেতেন তাহ'লে মহাভারতের পরে ব্যাসদেবের ভাগবত প্রণয়নের কোনে সার্থকতাই থাকত al) ভাগবত-কল্পতরুর হাজারো রসালো ফলস্বাদ পাবার সময়ে এই কথাটি বিশেষ ক'রে স্মরণীয় যে তার মধ্যমণি মামাদের কাছে এসেছেন শুধু ভগবান্রাপে নয়-_সখা, সারথি, মন্ত্রী, বন্ধু, বল্লভ, এমন কি সম্ভান হয়েও তার সাধ মেটে নি তাই ভাগবত অকুষ্টে করলেন cava ( civise ) যে, অন্য অন্য সাধনায় ভগবান নানা রূপে সাড়া দিতে পারেন, কিন্তু কেবল প্রেমের ডাকেই ( 15 )



Leave a Comment