তর্কশাস্ত্র [ খণ্ড-২] [সংস্করণ-২] | Tarkashastra [Vol. 2] [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আরোছহানমানের প্রকৃতি 4 সাধারণসিদ্ধান্তে পৌঁছাইতে যে যুক্তি প্রয়োগ করা হইল তাহাই আরোহান্নমান। আমাদের প্রত্যক্ষজ্ঞান কয়েকটি বিশেষ বস্তু বা wares সীমাবদ্ধ। কেবলমাত্র প্রত্যক্ষজ্ঞানের উপর নির্ভর করিলে আমরা eR “কোনও কোনও TIT FOI হয়” মাত্র ইহাই বলিতে পারিতাম। কিন্তু বস্তুতঃ আমরা প্রত্যক্ষজ্ঞানের পরিধি অতিক্রম করিয়া] বলি “সকল anys মরণশীল” এবং নিঃসন্দেহে আমাদের এই সিদ্বান্তকে সত্য বলিয়াই বিশ্বাস করি। যে সকল সার্ববত্তিক প্রাকৃতিক নিয়ম বৈজ্ঞানিক গবেষণার ফলে প্রতিষ্ঠিত হইয়াছে সেগুলি wen) একদিনে আবিষ্কত হয় নাই। কতকগুলি বিশেষ বস্তু বা ঘটনা পুজ্খাচপুজ্ছকূপে পর্য্যবেক্ষণ করিবার পর সেগুলিকে প্রতিষ্ঠিত করা হইয়াছে। যে যুক্তির বলে এই সাধারণ নিয়মগুলিকে প্রতিষ্ঠিত কর] হয় তাহার সারমর্ম এই যে, কতকগুলি বিশেষ বস্তু বা ঘটনা AUS যাহা সত্য বলিয়] Stal গেল, কোনও কোনও বিশেষ অবস্থাধীনে তাহা সমশ্রেণীর যাবতীয় AW বা ঘটনা সম্বন্ধে অবশ্যই সত্য হইবে। এই প্রকার যুক্তি প্রয়োগ করিয়া বিজ্ঞান আমাদিগকে প্রায়ই নৃতন নৃতন সাধারণ বা সর্ববগত সত্যের কথা শুনাইতেছে। কতকগুলি বিশেষ তথ্যকে ভিত্তি Sfan একটি সাধারণসত্যে পৌছাইতে পারা যায়--এই বিশ্বাস না থাকিলে বৈজ্ঞানিক গবেষণার কোনও সার্থকতা থাকিত না, এবং কয়েকটি বিশেষ বস্তুর প্রতি লক্ষ্য রাখিয়া অপর একটি বস্তুকে বুঝিবার প্রয়াস fara Rss | «SCATTER CA কয়েকটি লক্ষণ (13015 of Induction ) উপরে আরোহানুমানের যে সংজ্ঞা দেওয়া হইল তাহা বিশ্লেষণ করিয়া দেখিলে আমরা আরোহান্গমানের কয়েকটি বিশেষ লক্ষণ দেখিতে পাই। যে প্রক্কধিয়াতে এই লক্ষণগুলির একটিরও অভাব আছে তাহা প্রকৃত আরোহানুমান AE |



Leave a Comment