পঞ্চদশী [সংস্করণ-২] | Panchadashi [Ed. 2nd]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(এঞ) পঞ্চদশী সহায়তা লইয়াই ইহাকে অতিক্রম করিতে হইবে (8/8৪২)। Bee আছে-_ “অসত্য af feet Swe সত্যং সমীহতে”-_অসত্য মার্গে থাকিয়া, তথা হইতে সত্য দর্শন করিতে হইবে। জগৎ ও ঈশ্বর ঃ অজ্ঞাত রজ্জু যেমন সর্পরূপে প্রতীতির হেতু, অজ্ঞাত ING SHA জগদ্রাপে প্রতীতির হেতু (মাঃ Be, ২/১৭)। রজ্জুতে যেমন পরমার্থতঃ সর্প নাই, PAA অধিষ্ঠানে তেমনি পরমার্থতঃ এই জগৎ কোন কালে নাই। ইহা বিবর্তমতাবলম্বীর পারমার্থিক দৃষ্টি। ব্যবহারিক দৃষ্টিতে কিন্তু জগৎ সত্য ব্রেঃ সূঃ শাং ভাঃ, ২/১/১৪, ২/২/২৮), ইহা আমরা ইতঃপূর্বে বলিয়া আসিয়াছি। ব্রস্বাই অগতের অভিন্ননিমিত্তোপাদান কারণ (qs WS শাং wie, ১/৪/২৩)। পরিচ্ছিন্না মায়া বদ্ধ-জীবরূপ Weta দৃষ্টিতে সর্বব্যাপী sea স্বরূপকে আবৃত করিয়া ফেলে (*'ঘনচ্ছন্নদৃষ্টির্ঘনচ্ছন্নমর্কম্‌*”--হস্তামলকম্‌, ১০)। সুতরাং সেই অজ্ঞাত ব্রন্নোই জগৎ প্রপঞ্চ আরোপিত ও বিক্ষিপ্ত হয়। সৃষ্টির apace এই চরাচর জগৎ ATMA আবৃত ছিল। সৃষ্টির areas সেই অন্ধকার বিচ্ছিন্ন হইয়া গেল, আর স্বয়ংজ্যোতিঃ ব্রহ্ম নিজেকে জীব ও জগদ্‌ রূপে ব্যক্ত করিলেন (নাসদীয়-সৃক্তম্‌-_খথ্বেদ; ব্রাহ্মবেদং বিশ্বম্‌__মুঃ উঃ, ২/২/১১; daca সর্বম —aqs উঃ wis উঃ, ৭; আটজ্মবেদং সর্বম্‌__এ, ৭; ছাঃ উঃ, ৭/২৫/২; এতদাত্ম্যমিদং সর্বম্‌--ছাঃ উঃ, ৬/৮/৭; ঈশাবাস্যমিদং সর্বম-_ঈঃ উঃ, ১; ঈক্ষতের্নাশব্দম্‌-_ব্রঃ সূঃ, ১/১/৫)। এই জগৎ ব্রশ্মাভিন্ন আর কিছু নহে (“ভোগ্য- CHARA ব্রশ্মাব্যতিরেকেণাভাব ইতি দ্রষ্টব্যম”-_ত্রঃ As শাং ভাঃ, ২/১/১৪)। ইহা ব্রম্মের FAIS | মায়াদ্বারা এই ব্রহ্ম নাম ও রূপের ভেদ বা CAS সৃজন করিলেন। সৃজন করিলেন অর্থাৎ অধ্যাস হইল। অধ্যাস অবিদ্যাজনিত! অধ্যাসের ফলে নাম-রূপ সত্য বলিয়া মনে হয় (“নামরূপোপাধিদৃষ্টিরেব ভবতি স্বাভাবিকী” — বৃঃ উঃ শাং ভাঃ, ৩/৫/১; ছাঃ উঃ, ৬/৩/২; Ys উঃ, ১/৪/৭; পঞ্চদশী ১৩/৬১)। এই নামরূপ মিথ্যা; ইহা জড়া ও মোহাত্মিকা wards (“তদেতজ্জড়ং CHANIA" ys উঃ তাঃ উঃ, ৯) বিভাব। ব্রহ্মসূত্রকার (“A বিলক্ষণতাদস্য Sages শব্দাৎ”--ব্রঃ সূঃ, ২/১/৪) এবং শ্রুতিও ('সচ্চ ত্যচ্চাভবৎ...বিজ্ঞান্চাবিজ্ঞানৎ্চ”---তৈঃ উঃ, ২/৬) তাহা প্রতিপাদন করিয়াছেন। যেমন একটি ঘটে yes ব্যতীত তাহার নাম ও রূপ আছে; কিন্তু এই বিকারী নামরাূপের পৃথক অস্তিত্ব মিথ্যা (ছাঃ উঃ, ৬/১/৪)। জগৎ দেশ-কালের দ্বারা পরিচ্ছিন্ন এবং কার্য-কারণের অধীন। ব্যবহারিক জগতে বিরাজমান মানুষের মন যতক্ষণ বিষয়াভিমুখে ধাবিত হইবে, যতক্ষণ তাহা নিষ্ক্রিয় না হইতেছে, ততক্ষণ এই জগৎ রহিয়াছে বুঝিতে হইবে। মনের বিলয়ে এই



Leave a Comment