বইয়ের লেখক
বইয়ের আকার
11 MB
মোট পৃষ্ঠা
206
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)মন্ত্রযোগের স্থান ও ভাগ ৫ হয়, esa হইলে যোগমসিদ্ধি এবং দীর্ঘ জীবন লাভ হয়। প্রবল
কলির ব্রম্মচর্যবেহীন জীবের সম্ভান বাল্যাবস্থাতেই শুক্রক্ষরণদোবে
qfas হয়, তাহারা কখনই হঠযোগের অধিকারী হইতে পারে না।
বিশেষতঃ যোগমঠে থাকিয়া উপযুক্ত গুরুর তত্বাবধানে হঠযো?গ
সাধন করিতে হয়। অতিভোজন, নিষিদ্ধ ভোজন, কায়িক পরিশ্রম,
বহুভাষ্ণ, প্রাতঃস্নানাদি নিয়ম, SAF, এবং কাম-ক্রোধাদির বশীদত্ূৃত
হওয়া হগযোগীর নিষিদ্ধ। এ সকল অহিত দেবাতে নানাপ্রকার
ব্যাধির উৎপত্তি হয়, মৃত্যুও ঘটিতে পারে। গৃহস্থের পক্ষে--বিশেষত:
বিবাহিত ব্যক্তির, অথবা যাহাকে পরিবারবর্গের ভরণপোষণ oa
অধোপার্জিন করিতে হয় তাহার--হঠযোগ গ্রহণ নিষিদ্ধ | জ্ঞানযোগ প্রকৃত সন্ন্যাসীর জন্যই বিহিত। যিনি বাল্যে fara
Aiea, যৌবনে অর্থোপাজ্জন এবং দারাপত্যের রক্ষণ করিয়াছেন, এবং
ন্যায়পথে নিয়মিত বিষয়ভোগ করিয়া পরে বিষয়ের অনিত্যতা ও ভোগ-
স্পৃহার উত্তরোত্তর বুদ্ধি wie তৃষ্ণাক্ষয়কে তাহার পরমৌষধ জ্ঞানে
বৈরাগ্যবান্ হইয়াছেন--সেই বিবেকী--ভোগবিতৃষ্ণ yea জ্ঞানবিচারের
অধিকারী । কিন্তু তত্বজ্ঞান দৃঢ় না veil Te পুনরায় বিষয়ের আক-
Acq পড়িবার সম্ভাবনা আছে, সেই পতন নিবারণের জন্য তাহাকেও
ধ্যান ধারণ! সমাধির অনুষ্ঠান করিতে হয়। গীতার দ্বিতীয় অধ্যায়ে
ধাহাকে স্থিতপ্রজ্ঞ বলা হইয়াছে, তিনিই waaay পূর্বক জ্ঞানমাগ
অবলম্বন করিতে সক্ষম | এই যে BHAA Fal হইল, তাহা কি? কণ্ম কি, তাহার মন্ন্যাস
কি, তাহাতে জীবের কর্তৃত্ব আছে কি না, এই সকল প্রশ্ন আমিয়! পড়ে ।
we যখন অনাদি, প্রলয়ের পর রূপাস্তরে পুনঃ প্রকাশিত হইলেও পূর্ব
সর্ণের ভাব লইয়াই নৃতন PA কলেবর, তখন জীবও অনাদি মানিতে