মহাতীর্থ একান্নপীঠের সন্ধানে | Mahateertha Ekannapether Sandhaney

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
স্বপ্ম-জীরনে সম্ভব করবার জন্যেই অন্তরের আশা-আকাঙ্ক্ষাকে কলমের মুখে দেওয়া স্বাধীনতা। কিন্তু সত্যি কথা বলতে কি, আমার বর্তমান রচনার প্রারম্ভে আমি কিন্তু ছিলাম বেশ কিছুটা দিশেহারা অবস্থাতেই | প্রেম নয়, প্রণয় নয়, CRY এবং ভালবাসাও নয়, বিদ্রোহও ময়, ক্ষোভও নয়, অথচ এমন একটা বিষয় নিয়ে কলম ধরবার কেন যে ইচ্ছে হ'ল, যার বিষয়বস্তু জ্ঞানতঃ আমার নয় অভিপ্লেত। এবং আমার মনে হয়, এখানেও সম্ভবতঃ রয়েছে সেই সুবিশাল অবুঝ অতীতের একটা ব্যাখ্যার অতীত মজি । সেই মঞির কারণ আমার এই অস্থির মনের AAAS] ক্ষীণজীবী স্থিতধী মনটুকু যা বুঝতে পেরেছে, তা হল এই--আমার পিসিমা। আমার পিসিমাকে আপনার! দেখেন নি। তিনি একটা বিশেষ ধরনের স্বতন্ত্র ব্যক্তিত্ব নন কোনমতেই । বিংশ শতাব্দীর প্রথমার্ধেও ভারতীয় গ্রাম্যসমাজে মধ্যযুগের এক নির্ভরযোগ্য ছবি তিনি। বিদ্যাসাগরের মুখে ঝাটা মেরে, ডালহোৌসিকে অস্বীকার করে, তিনি এক বাল্য-বিধবা। কদমছাট চুল আর থান ধুতি। লাল আতপ চালের ভাতের সঙ্গে সজনে ডাটা লাউডগাঁর চচ্চড়ি, একটু ডাল-বড়ার বিলাস fecal ধনেপাতা! ৷ সক্ষীণজীবী বঙ্গ-পুরুষের গৃহে হেন বিধবার অভাব ছিল না কোনদিনই, আজও নেই ৷ এবং সেই বাল্যবিধবা পিসিমাই যে আমার বর্তমান কাহিনীর কারণ, এখন সেটা বুঝতে আর নেই কোন অসুবিধেই ৷ দন্য-যশৈশব সেই পিদিমাকে কেন্দ্র করেই আমার বর্তমান কলমের উপর চাইছে ঝাপিয়ে পড়তে «a স্মৃতিটি স্থযোগ পেলেই আমার মনের উপর ঝাঁপিয়ে প'ড়ে আমাকে করে তোলে Baya তা হুল আমার পিসিমার | এই বিধবাকণ্টকিত বঙ্গদেশেও আমার অত্যন্ত প্রবল ছুর্ভাগ্য এই যে, আমি আমার মাকে হারিয়েছিলাম অত্যন্ত ছোটবেলাতেই ৷ এবং সেজন্য একান্নমবর্তা গ্রাম্যপরিবারে অন্যকোন মায়ের axe ভাগ বসাবার AAA হয়নি বলে আমাকে ঠেলে দেওয়া হয়েছিল এই বাল্য- বিধবা পিদিমার দিকেই ৷ এবং সম্ভবতঃ Sta নিঃসঙ্গ জীবনে আমিই ৩



Leave a Comment