গৌড়ীয় বৈষ্ণব-দর্শন [খণ্ড-৫] | Gouriya Baishnab-darshan [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
লেখকের নিবেদন শক্তির বৃত্তিবিশেষ যে প্রেম বা ভক্তি, সেই প্রেমরস-নির্যাসের, বা ভক্তিরস-নির্্যাসের আস্বাদন ofan থাকেন। তাহাতেই তাহার রসিকত্ব। ভক্তিরসের আস্বাদনে তিনি-অর্থাৎ পূর্বোল্লিখিত অসমোদ্ধ- মাধুর্যযময় শ্রীকৃষ্ণ _হইতেছেন বিষয়ালম্বন এবং তাহার পরিকরবর্গ হইতেছেন আশ্রয়ালম্বন। প্রাকৃত রসকোবিদ্গণ ভক্তির রসতাপত্ি স্বীকার করেন না ( ৭।১৭২-অনু )। তাহারা বলেন — দেবতাবিষয়া রতি হইতেছে ভাবমাত্র, চিত্তের প্রথম-বিক্রিয়ামাত্র; সামগ্রীর অভাবে তাহ 'রসরূপে পরিণত হইতে পারে না। তাহাদের এইরূপ অভিমতের হেতু এইরূপ বলিয়া মনে za তাহাদের মতে সামাজিকের লক্ষণ হইতেছে রজস্তমেহীন-প্রাকৃত-সত্ত্রপধান-চিত্ততা; কিন্তু রজস্তমে।হীন প্রাকৃত -সত্বপ্রধান foes ভক্তির অন্ভভব লাভ করিতে পারে না; ভক্তির বা ভক্তিরসের অনুভবের জন্য . মায়িক-গুণ।তীত চিত্তের প্রয়োজন । প্রাকৃত রসকোবিদ্গণের কথিত সামাজিকের চিত্ত গুণাতীত নহে বলিয়া ভক্তিরমের আস্বাদন তাহ।র পক্ষে স্তন নয়। প্রাকৃত রসক্কোবিদ্গণের সামাজিক ভক্তিরসের আস্বাদন পায়েন না বলিয়াই তাহারা মনে করেন- ভক্তির রসত।পত্তি সম্ভবপর aca) ভক্তিরস-সম্বদ্ধে তাহার] আলোচনা! করেন নাই । অবশ্য অভিনবগুপ্তাদি রামায়ণ-মহাভারতাদি ভক্তিরসময় গ্রহ্থকে রসগ্রহ্থ বলিয়া স্বীকার করেন; কিন্তু এ-স্থলেও তাহাদের কথিত সাধারণীকরণের দ্বারা ্রীরামাদি পযযবসিত হইয়। পড়েন সাধারণ মানুষে, তাহ।দের রতিও পর্যবসিত হয় নৈবঠিক নায়ক-নায়িকার রতিতে। সুতরাং রামায়ণ-মহাভার্তাদির ane তাহাদের পক্ষে May হয় প্রাকৃত রসরূপে, ভক্তিরসন্ূপে নহে | পক্ষান্তরে শ্রীমন্মহাপ্রভুর APTS গোড়ায় বৈষ্ণব।চাযযগণ প্রাকৃত-রতির রসতাপত্তি স্বীকার করেন AL (৭/১৭১-অন্ব )। তাহারা বলেন--রস ইইতেছে স্খপ্রাচুয় ময় বস্তু। প্রাকৃত বস্তুতে wz থাকিতে পারে না; কেননা, প্র/কৃত বনস্তমাত্রই হঠতেছে “অল্প” সীমাবদ্ধ, দেশকালাদিতে সীমাবদ্ধ; অল্লবস্তুতে BA থাকিতে পারে aii sles বলিয়াছেন --“নাল্পে grate”, কেননা, “ভূমৈব yay i” সুখ হইতেছে GA বস্তু, Aa বা অসীম বস্তু । প্রাকৃত বস্তুতে যে BA, তাহা হইতেছে Aw: Ag- গুণজাত চিত্তপ্নস।দ, স্বরূপতঃ Bil নহে। সন্ত্বগুণপ্রধান-চিত্ত সামাজিকের চিত্তস্থিত সম্ব-গুণজাত চিন্তপ্রসাদকেই প্রাকৃত রসকোবিদ্গণ রসাম্বদজনিত wae বলিয়] মনে করেন এবং এজন্যই তাহারা প্রাকৃতরতির রসত।পত্তি স্বীকার করেন। কিন্ত গৌড়ীয় বৈঞ্ণচবাচাযযগণ বাস্তব-সুখহীন। প্রাকৃত-রতির রসতাপত্তি স্বীকার করেন না। ভক্তিরস-কোবিদ্‌ গৌড়ীয় বৈষ্ণবাচায় গণ বলেন -প্রাকৃতরসকোবিদ্গণ যে দেবতাবিধয়া রতির রসতাপত্তি স্বীকার করেন Al, সেই দেবতা হইতেছেন জীবতত্বব প্রাকৃত দেবতা। প্রাকৃত-দেবতা- বিষয়] রতিতে স্থায়িভাবের লক্ষণ নাই ; এই রতি বিভ।বাদি সামগ্রীর সহিতও মিলিত হইতে পারেনা; সুতরাং ইহ রসরূপে পরিণত হইতে পারে না। ভক্তি কিন্তু প্রাকৃত-দেবতাবিষয়] রতি নহে । ইহা হইতেছে ভগবদ্বিষয়া রতি-_ হল।দিনী- প্রধান৷ স্বরূপশক্কির বৃত্তি। স্বরূপশক্তি বিভী-_ভূমা--বলিয়। ভক্তি বা ভগবদ্বিষয়৷ রতিও fawy বা | ॥৮০ |



Leave a Comment