For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)গীতিকার Cus ইতিহাস ও সংজ্ঞা ১৫ (৮) ভাবপ্রবণতা যুক্ত, অভিমত যুক্ত এমনকি বর্ণনাত্মক সঙ্গীতকেই আমরা যথার্থ
সঙ্গীত নামে অভিহিত করি, কিন্তু বিপরীত গুণাবলীর দ্বারা বিশিষ্ট আখ্যায়িকাকে
বিশেষভাবে গীতিকা আখ্যায় ভূষিত করা হয়ে থাকে। (৯) গীতিকা হল গল্প। সব আখ্যায়িকায় যে চারটি সাধারণ উপাদান লক্ষিত হয়-তা
হল ক্রিয়া, চরিত্র, উপস্থাপনা এবং বিষয় ; কিন্তু গীতিকায় গুরুত্ব পায় ক্রিয়া,
এতে উপস্থাপনা নৈমিত্তিক, বিষয় অনেক সময়েই উহ্য রাখা হয়, চরিত্ররা
সাধারণ শ্রেণীর, এমন কি অপরিণত, কিন্তু ক্রিয়াই কৌতূহলকে জাগ্রত রাখে।
গীতিকার ক্রিয়া সাধারণত: অতি উচ্চ নাটকীয়তার গুণসম্পন্ন। (১০) প্রচলিত ASH আসলে সঙ্গীত যাতে সরল ছন্দে এবং সাধারণ সুরে কাহিনী
পরিবেশিত হয়। গীতিকা সময় বিশেষের বা ব্যক্তি বিশেষের সৃষ্টি নয়। সত্য
সত্যই যদি এর কোন রচয়িতা থেকে থাকেনও, তিনি মৌখিক এঁতিহ্যের কারণে
এবং অতীতের দুর্বোধ্যতায় বিস্মৃত হয়েছেন। (>>) একই সুরে গীত বিভিন্ন was যুক্ত আবেগপূর্ণ সঙ্গীত অথবা ক্ষুদ্র স্তবক যুক্ত যে
কবিতায় জনপ্রিয় কোনো কাহিনী বর্ণিত হয় তাকেই বলে গীতিকা। (১২) গীতিকা যথার্থ অর্থে একটা ভাব বা ধারণা মাত্র, একটা কাব্যিক রূপভেদ যা যে
কোনও বিষয়কেই অবলম্বন করে এবং পূর্বের কোনো বিষয় বলে তাকে পরিহার
করে না। (১৩) গীতিকা হল সঙ্গীত যা জনপ্রিয় রীতিতে গল্প বলার মাধ্যমে জীবন সম্পর্কে
আলোকপাত করে। গীতিকার সংজ্ঞা বিষয়ক আলোচনায় এতগুলি পৃথক পৃথক সংজ্ঞার উল্লেখ
আপাতভাবে অকারণ বাছল্য দোষে দুষ্ট বলে মনে হতে পারে, কিন্তু সচেতন ভাবেই
এই বাহুল্যের ওপর জোর দেওয়া হয়েছে। প্রথমত: গীতিকা সম্পর্কে আমাদের দেশের
আলোচনা সীমিত এবং পাশ্চাত্য প্রভাব জাত। কিন্তু এই বিষয়টি যে পাশ্চাত্য দেশে বছ
আলোচিত তা এতে (যেমন স্পষ্ট হয়েছে, তেমনি বিভিন্ন মতবাদের উল্লেখে গীতিকা
সম্পর্কে বিভিন্ন জনের দৃষ্টিভঙ্গীর সঙ্গে পরিচিত হবার সুযোগ লাভ ঘটবে আমাদের।
এতে তুলনামূলক আলোচনার অবকাশ মিলবে আর সেই সঙ্গে আমরা মোটামুটি একটা
গ্রহণযোগ্য সংজ্ঞায় পৌছতে পারব। প্রথম সংজ্ঞায় হেলেন চাইল্ড সারজেণ্ট ও জর্জ লাইমান কিটরেজ গীতিকার
সাঙ্গীতিক বৈশিষ্ট্য, অবয়ব, ঘটনা ও ছন্দোনির্মিতির সারল্য, গায়ক বা রূচয়িতার
নির্লিগুতা ইত্যাদি প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলির উল্লেখ করলেও গীতিকার নাটকীয়তা,
মৌখিক এঁতিহ্, প্রকাশের ক্ষেত্রে সহজ ধর্মকে রক্ষা করা, ঘটনা ও সংলাপের মধ্য
দিয়ে মূলত: কাহিনীর, অগ্রসর হওয়া, গোষ্ঠী বিশেষের দলগত মানসিকতার ছাপ,
উপস্থাপিত চরিত্রের অসম্পূর্ণতা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে নীরবতা অবলম্বন
করেছেন। অবশ্য একথাও স্মর্তব্য যে সংজ্ঞার সীমিত. পরিসরে সব বৈশিষ্টেব উল্লেখ