বুদ্ধ ই বৌদ্ধ | Buddha O Bouddha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ বৃদ্ধ ও বৌদ্ধ যথা-1বজ্ঞান দ্বাঁতাঁরগ্ত বিষয়ান্তরকে প্রকাশ কাঁরতে পারে না। কারণ, বিজ্ঞানের সাঁহ 5 বিদ্ছানাভল্ন বিষয়ের কোন সম্বন্ধই নাই। অনদম্বণ্ধ বিষয়ের প্রকাশ, TAB ক,রলে AIMS জীবেরই সবব'জ্ঞতাপাঁত্ত হইবে | আরও কথা এই যে, অথ ও জ্ঞানের আকারভেদ অন্‌ভেরাঁসদ্ধ নহে: আমাদের জ্ঞানই ASHE হইয়া থাকে, ASA প্রত্যক্ষ জ্ঞানেরই আকার ঘটপটা'দ হয়। জ্ঞান ও ব্যর উউয়ই প্রত্যক্ষ এর: কঙপনার কোন মল নাই। যাঁদ উভয়ের সাকার LSTA STH হইত, তবে GALA বলা যাইতে পাঁরত | এক্কটই MG আকার প্রঠ্াঞাসদ্ধ, সেই মাকারাঁট জ্ঞনেবই আকার, Salles আর as কোন আকার অবাঁশণ নাই, যাহা বিষয়ের আকার বলা যাইতে যারে । aR শব্দাদ ব্যণ WIC আব, বাহা আর কোন AS নাই। বৌোদ্ধম:ত cata প্রত্যক্ষ- ইহা বলা হইয়াছে । alate বিষয়ের আকারও প্রত্যক্ষ। সতরাং নীলাঁদ যে 1বজ্ঞানের আকার--ইহাই za যায়। এজন্য সত্রকার জৈম্যান যে “তৎসম্প্রয়োগে প্যুর:যস্য হাঁন্দ্রয়াণাং ব্যাঁদ্ধজন্ম” বাঁলয়াছেন, তাহা বৌদ্ধমতে ALM অসঙ্গত হয়। আর ইহারই arora জন্য TSS বাঁলতেছেন - “AMS এতবেদং যাঁদ অর্থকারা ব্যাঁদ্ঘঃ স্যাৎ, নিরাকারা ত্য নো ব্যাঁদ্ধধ আকারবান: বাহোইহথ'ঃ 1” = Safe বজ্ঞানবাদী cates ঁবযয়াকাঁরত জ্ঞানকে BSF স্রীঁকার কাঁরয়া বাহা 1ব্ষয়ের অপলাপ কাঁরয়া থাকেন, arya ales বাঁললেন যে, জ্ঞান বিনয়াকা” নহে। ola নিরাকার। আকারবান্‌ বাহ্য বিযয়। যাহা আকারবান: তাহা বাঁংদে'শে প্রতীক হয়। জ্ঞান নরাকার ও wea, বাঁহদে'শ'স্থত নহে । সুতরাং জ্ঞান ও ববযয় STEN হইতে পারে না। প্রতাক্ষ জ্ঞানের বিষয় স্থানাভন্ন বাহা Pee হয়। fas: aa প্রত্যক্ষের বিষয় হয না। ব্যয্ন জ্ঞাত হইলে, SA BAT BAA হয়। আবার বাঁলতেছেন-_'নাহ GBH se কা*্চৎ ববাদ্ধন: উপলউতে BIG GS. ALTA অবগচ্ছাতি, A যোগপদ্যম: অন -পপন্ন4:। Saye Bast afew” wale Taqy জ্ঞাত না হইলে, আমরা জ্ঞান জানত পাঁর না। বিষয় জানা ও জ্ঞান Sar এককালে হয় না। বিজ্ঞনবাদী cata জ্ঞান ও বিষয়ের নয়ত যুগপৎ Grate হয় বাঁসয়া বিষয়ের অসলাপ কাররা থাকেন ৷ ব্যাঁত্তকার ব'লতেছেন-_ জ্ঞানের প্রত্যক্ষ ত SNPS হয়ই না, এবং GUS BTA হয়, Gare 1বষয়োপলাঁব্ধর ates এককালে হয় না। স্তরাং বিজ্ঞনবাদীর কথা অসঙ্গত ৷ সুতরাং দেখা যাইতেছে যে, ব্যাঁত্তক্যর প্রত্যেক Baars বোদ্ধমতই খ"্ডন কাঁরতেছেন। ব্যাত্তকারকর্তক Taras বৌন্ধমত বজ্ঞানবাদ | Tawa উপসংহারে বাঁলয়াছেন _"তস্মাৎ অর্থলিষ্বনঃ প্রতায়ঃ । ন লিরালঙ্ননঃ ein!” ম্থাৎ জ্ঞান afaqaa, কিন্তু: নাব্ব'্যয়ক নহে। আব এই জন্য জৈমাঁনর প্রত্যক্ষনক্ষণ fatty কারণ, জমান যে বাঁলরাছেন--যে বিষয়ক



Leave a Comment