শ্রী শ্রী চৈতন্যচরিতামৃত (অন্ত্য-লীলা) [সংস্করণ-৪] | Sri Sri Chaitanya Charitamrita (antya-leela) [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
8 শ্রীলীচৈতন্যচরিতামৃত [১ম পরিচ্ছেদশিবানন্দ করে সব ঘাটি-সমাধান । একটি কুকুর চলে শিবানন্দসনে | সভারে পালন করে--দেন বালাস্থান ।। ১১ way দিয় লঞা চলে করিয়া পালনে it ১২ গৌর-কৃপা-তরঙ্গিনী টাকা* ১১। ঘার্টি_পথকর আদায়ের স্থান। সেই সময়ে গৌড় হইতে নীলাচলে যাইতে হইলে ভিন্ন ভিন্ন রাজার রাজ্য অতিক্রম করিয়া যাইতে হইত | এক রাজার রাজ্য হইতে GH রাজার রাজে; যাইতে হইলে পথে সকলকেই পথকর বাধতে কিছু অর্থ দিতে হইত । এই পথকর আদায়ের জন্য মাঝে মাঝে কাছারী থাকিত , পথকর আদায়ের কাছারীকেই ঘাট বপে। করে ঘাটি সমাধান--পথকরের টাকা দিতেন। WEA পালন করে--সকলের আহারাদি যোগাইতেন এবং অপর যাহা কিছুর প্রয়োজন, সমস্ত যত্বসহকারে যোগাইতেন। দেন বাসাস্কান- রাত্রি যাপনের বা বিশ্রামাদির জন্য স্থানের বন্দোবস্ত করিয়| দিতেন!কোন কোন গ্রন্থে এই পয়ারেব পরিবর্তে এইরূপ পাঠাস্তর আছে :₹--“শিবানন্দ করে সব ঘাটি সমাধান । সভার পালন কবি স্বথে লৈয়া যান॥ সভার সর্ববকার্য্য করে দেন বাদা- ata | শিবানন্দ ছানেন উডিয়া-পথেব সন্ধান ”” উড়িয়া-পথ্ের--উড়িয্যায় (উড়িয়া) যাওয়ার পথের । নীলাচল উড়িয্যা-দেশের অন্তগত । তাই “উডিয়া-পথ” অর্থ--“নালাচলে যাওয়ার পথ” |বাজালাদেশের SHY কেহই নীলাচলে যাওয়ার পথ চিনিতেন না; কেবল falas তাহ। জানিতেন। তাই তিনি সণলঞ্কে সঙ্গে করিয়া! নিতেন। আর ভক্তদের পথকরের পয়সা দেওয়া, আহার।দিব সংস্থান কবা, যাাণ যাহা প্রয়োজন তাহ] যোগাইযা দেওয়া, বাত্রিয়াপনের জন্য ব। বিশ্রামাদির জন্ত বাসস্থানের যোগাড করিয়| crea ইত্যাদি সমস্তই শিবাণনদ্দয-সেন করিতেন । তাহার তত্বাবধানে কাহারও কোনও অসুবিধা]! হইত না-সকলেই স্থে স্বচ্ছন্দে থাঞ্তে পাবিতেন। ভণ্ডদের কথা ত দূরে, একটি space পর্য্যন্ত তিনি কিরূপ west সহিত নীলা৮লে লইয়া যাংতেছিলেন, Otel পরবর্তী পয়ারসমূহে বণিত হইতেছে |১২। একবার একটা কুকুরও শিবানন্দের সঙ্গে নীলাচলে যাইবার জন চলিয়াছিল। এই কুকুরটা যে শিবানন্দেণব, তাহাণ পোনও উল্লেখ নাই। সম্ভবতঃ পথিমধ্যেই এই কুকুরটা শিবানন্দের ও তাহার সঙ্গীদেব সঙ্গে মিলিত হইয়াছিল এবং বরাবর তাহাদের সঙ্গেই চলিয়াছিল। গৌরগতপ্রাণ শিবানন্দ মনে $রিলেন--গৌরচরণ- দর্শনের উদ্দেশ্যেই কুকুবটা তাহাদের সঙ্গে চলিয়াছে, এই কুকুরের দেহে qfa কোনও গৌরভক্তই অবস্থিত, তাই তিনি অত্যন্ত আদরের সহিত কুকুরকে সঙ্গে লইয়া চলিলেন এবং অন্ত ভক্তদের যে ভাবে তিনি আহারাদির aay করিতেন এই কুকুরটাকেও সেই ভাবে আদর-যত্্বের সহিত ভক্ষ্য--খাওয়ার জিনিস-_দিতেন।এই কুকুরের প্রসঙ্গটা অপ্ত্য-লীলায় উল্লিখিত হইয়া থাকিলেও ইহা অস্ত্য-শীলার val নহে; ইহা মধ্যলীলার (অর্থাৎ মহাপ্রভুর সম্ন্যাসের প্রথম ছয় বৎসরের মধ্যগ্তী কালের) ঘটনা। একথা বলার হেতু এই-প্রথমতঃ, মধ্য-লালার সৃত্রবর্ণণ-প্রসঙ্গেই কবিরাজ-গোস্থামী এই কুকুরের ঘটনার উল্লেখ করিয়াছেন । “বর্ষাস্তরে অদ্বৈতাদি- ভক্ত-আগমণ। শিবানন্াসেন করে সভার tag শিবানন্দের সঙ্গে আইলা FHT ভাগ্যবাণ্‌। প্রভুর চরণ দেখি হৈল MBSA I পথে সার্বভৌমসহ সভার মিলন । সার্বভৌম ভট্টাচার্যের কাশীতে গমন | ২।১।১২৯-৩১।” কবিরাজ-গোস্বাষীর এই Sfe হইতে বুঝা যায়, যে বৎসর সার্বাভৌম-ভট্টাচার্য্য কাশী-যাত্রা করিয়াছিলেন, সেই বৎসরেই কুকুরটাও শিবানন্দের সঙ্গে চলিয়াছিল। দ্বিতীয়তঃ, কবিকর্ণপূর তাহার শ্রীচৈতন্তচন্দ্রোয় নাটকের দশম wee লিখিয়াছেন-_মহাপ্রভুর মথুর]গমনের পূর্বের কোনও এক বৎসর শিবানন্দের সঙ্গে একটি কুকুর গিয়াছিল এবং এই কুকুরই প্রভুর চরণ-দর্শন করিয়া GUST প্রাপ্ত হইয়াছিল (১০৩ )। ভূমিকায় “প্রকাশাননা-উদ্ধার-কাহিনী”- প্রবন্ধে বিশেষ বিচারপূর্বক প্রদর্শিত হইয়াছে যে, seve শকেই কুকুরটি শিবানন্াসেনের সঙ্গে গিয়াছিল।



Leave a Comment