স্বামী বিবেকানন্দ : ভারতচেতনা ও পাশ্চাত্য | Swami Vivekananda-bharatchetana O Pashchatya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২০ স্বামী বিবেকানন্দ ঃ ভারতচেতনা ও পাশ্যাত্য হয়েছে--একথা বললে মোটেই অত্যুক্তি হবে A | বলা বাহুল্য এর সঙ্গে GANS হয়েছে গুরু Sips এবং erg ও সংঘজননী AA সারদা মায়ের বিশ্বজনীন ভাবনা। মানুষের মন এই বৃহত্তর ভাবনার সঙ্গে একীভূত হতে পারলে শান্তি তখন হাতের নাগালে চলে আসে | বিশ্বের কেউ পর বলে তখন মনে হয় না। সর্বত্রই Say Borers হয়। মা সারদা গ্রাম্য নারী হলেও উপলব্ধির গভীর সত্য দিয়ে একথআ অনুভব করেছিলেন। বলেছেন ঃ “যদি শাস্তি চাও কারও দোষ দেখো না। দোষ দেখবে নিজের। জগৎকে আপনার করে নিতে শেখো। কেউ পর নয়, জগৎ তোমার।” অপরদিকে পরমহংস আরীরামকৃষ্ণের সার্বজনীন দৃষ্টিভঙ্গি তার উদার ধর্মীয় চিত্তার মধ্যেই প্রকাশিত স্বামীজীর বিশ্বজনীন ভাবনা প্রাচ্য ও পাশ্চাত্যবাসীর কল্যাণচিত্তার মধ্য দিয়েই প্রকটিত হয়েছিল। তিনি দিব্যদৃষ্টিতে লক্ষ করেছিলেন, সমগ্র বিশ্বে এমন একদিন আসবে যখন সকলে সকলের জন্য একটি নির্দিষ্ট ভূমির উপর এসে MGIC | প্রাচ্য ও পাশ্চাত্যের সমম্বয়ের কথা WH ১৮৯৬ Hora © ৩ রা নভেম্বর ‘Unity in Diversity’ বিষয়ে বক্ততায় লগুনে do not say your view in wrong, you are welcome to it. Great good and blessing come out of it, but do not, therefore, condemn my view. Nine also is practical in its own way. Let us all wark on our own plans. Would to God all of us were equally practical on both sides ! I have seen some scientists who were equallly practical, both as scientists and as spiritual men and it is my great hope that in gourse of time the whole of humanty will be efficient in the same manner. When a kettle of water is coming to the boil, if you watch the phenomenon, you find, first one bubble rising and then another soon until at last they all join and a Commotion takes place. This world is very similar. Each individual is like a bubble and the motions resemble many bubbles. Gradualy the nations are joining and I am sure the day will come when separation will vanish and that oneness to which we are all going will become manifest in the scientific world as in the spiritural and then that oneness, ” the hart harnony of oneness will Pervade 1 the whole world’. ভারতচেতনায় আত্মার স্থান সবার উপরে। প্রাচীন ভারতবর্ষের খাযিরা আত্মাকেই উপলব্ধি করেছেন তপস্যার মধ্য দিয়ে। অনাত্ম-বস্তুর চেয়ে আত্মার গুরুত্ব উপনিযদেও ঘোষণা করেছে- এই NOs আত্মা বা অরে দ্রষ্টব্যঃ খরোতয্যোমস্তয্যো নির্দিধ্যাসিতয্য ঃ' -_আত্মারই দর্শন, শ্রবণ, মনন এবং নির্দিধ্যাসন করা উচিত৷ উপনিষদের সর্ধশ্রেষ্ঠ ভাধ্য SIS মতে এই আত্মা এক এবং অদ্বিতীয়। জীবাত্মা এবং পরমাত্মা--এ দুয়ের মধ্যে '২. Bhat সারদাদেবী-_



Leave a Comment