For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বিযিয় পৃষ্ঠ
যুক্ত ও বন্ধ হইতে ভিন্ন তৃতীয় প্রকার aia: অনেকের মতে ঈশ্বর
নিত্য মুক্ত a0 .. 2৪.৯৫ ঈশ্বরের WSBT CSAs প্রয়োজন সম্ভব না হওয়ায় was ঈশ্বর নাই,
এই মতের খণ্ডনে ভাষ্যকারের উক্তির তাৎপধ্য ব্যাথ্যা। তাষ্যকার, তাংপধ্য-
টাকাকার GIS SH এবং বৈশেষিকাচাধ্য প্রশস্তপাদ ও শ্রীধর obs মতে ঈশ্বর
জীবের প্রতি করুণাবশতঃই বিশ্ব হুষ্টি করেন । জীবের প্রতি অঙন্গগ্রহই তাহার
বিশ্ব wa প্রয়োজন vee Jest ass ৯৫-৯৯ mA কায ঈশ্বরের প্রয়োজন fer এই প্রশ্নের উত্তরে aay মতের
উল্লেখ ও খণ্ডন পূর্বক “স্যায়বাত্তিকে” উদ্দ্যোতকরের এবং “মাগুক্যকারিকা”'যন
গোৌড়পাদ স্বামীর নিজ মত প্রকাশ ও আপত্তি খণ্ডন wee 22-১*১ বৈদাস্তিক আচাধ্যগণের মতে স্ষ্টিকাযেয ঈশ্বরের কোমই প্রয়োজন নাই ।
উক্ত মত সমর্থনে eaters, বাচস্পতি মিশ্র, অগ্পয় দীক্ষিত এবং মধ্বাচাধ্য ও ও WMNRF প্রভৃতির কথা si se ose ১০১-১*৫
ঈশ্বরের ক্ষটকার্ধ্যের প্রয়োজন বিষয়ে--ভাষ্যকার বাৎস্তায়নের মতের
সমর্থন গু SHRATA বেদাস্তস্থতত্রয়ের অভিনব ব্যাখ্যা Sa ১০৫-১*৮ জীবের কর্মদাপেক্ষ ঈশ্বরই জগতের মিমিত্ত-কারণ, এই সিদ্ধান্ত সমর্থন
করিতে উদ্দ্যোতকর প্রভৃতির উদ্ধৃত মহাভারতের--“অক্ঞো৷ জন্তরহীশোহয়ং”
ইত্যাদি বচনের ara) উক্ত সিদ্ধান্ত বোধনে সন্দেহ সমর্থন এ“ ১*৮১১-০
অশরীর ঈশ্বরের কর্তৃত্ব সম্ভব না হওয়ায় WIS ঈশ্বর নাই, এই মত খণ্ডনে
_পূর্বাচাধ্যগণের কথা। ঈশ্বরের অপ্রাকৃত নিত্যদেহবাদী মধ্বাচার্ষ্য প্রভৃতি
cama দার্শনিকগণের কথা। উক্ত মত সমর্থমে “ভগবৎদন্দভে” গোঁড়ীয়
বৈষ্ণবাচাধা শ্রীজীব গোষ্বামীর ARIA প্রয়োগ ও যুক্তি | উক্ত মতের সমালোচনা
পূর্বক উক্ত সিদ্ধান্তে বিচায] প্রকাশ dis we ১১০-১১৭
জীবাত্মার প্রতিশরীরে ভিন্নত্ব অর্থাৎ নানাত্ব্রযুক্ত ত্বৈতবাদই গোৌতম,
লিদ্ধান্ত,--এই বিষয়ে প্রমাণ না a ১১৭-১১৮
HAUT ও পরমাত্মার বাস্তব অভেদবাদী অর্থাৎ Aqsa শঙ্করাচাধ্য
প্রভৃতির কথা sis ase ১১৮-১১৯
শ্রুতি ও তগবদ্গীত] প্রভৃতি sta wal — মৈয়ায়িক প্রভৃতি