বেদান্তদর্শন সোপান [সংস্করণ-১] | Bedantadarshan Sopan [Ed. 1st]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ee দেওয়া যাইবে, তাহাই সে মাতৃষ্তন্য ভ্রমে পান করিতে থাকিবে, পরে যে ভাবে ও যেরূপ পারিগাথ্বিক অবস্থার মধ্য দিয়া, সে লালিত পালিত হইতে থাকিবে, তাহার জ্ঞানের উদ্মেষও সেইভাবে হইতে থাকিবে ও তাহার দৃষ্টির feasts ক্রমে ক্রমে "শাসিবে, তখন সে তাহার মাতা প্রভৃতি আত্মীয় স্বজনকে চিনিবে, ও অপরিচিতের নিকট সুদ্থির থাকিবে না; এইভাবে যে জ্ঞানের উদ্বয় হয়, ইহা! fancy আইসে ? কে তাহাকে এই জ্ঞান দান করে? ইহা fe প্রকৃতিদেবীর বা ভগবানের প্রেমের দান নহে ? যদি ইহা তাহারই প্রেমের দান হইল, তাহা হইলে তিনি কে]? তাহার প্রেম কি? কেন দেন? এই সমস্ত কি আমাদ্বের জ্ঞাতব্য বিষয় হয় না ? আমরাও ঠিক উপরোক্ত ভাবে, জন্মগ্রহণ ও বদ্ধিত হইয়াছি, আমাদের পিতামাতা, তাহাদ্বের পিতামাতা হইতে Gat ভাবে প্রহুত ও afas হইয়াছেন, এইরূপ উত্তর উত্তর সন্ধান করিতে করিতে শেষে Bla কোনই সন্ধান পাওয়া যায় না, তখন Bales বা আমাদের আর্য খবি বাক্য মানিয়া লইতে হয়, বে একমাত্র aH হইতেই AIG জীবের উৎপত্তি হইয়াছে, এই অবস্থাতেই আমাদের পার্থিব জ্ঞানের শেষ হয় কিন্তু ব্রহ্মের জ্ঞান হয় না, তখনই আমাদের জ্ঞাতব্য বিষয় হয় “ব্রহ্ম কি? অর্থাৎ “gm জিজ্ঞাসা”, wel বেদাস্তে উক্ত হইয়াছে অথাতো am জিজ্ঞাস! ।” বর্গ জ্ঞানের উপায় জানিতে হইলেই canty দর্শন শাস্ত্রের জ্ঞানের TTS, যাহা পাঠে প্রথমেই ধারণা হয়ঃ “AR AST, MAS মিথ্যা”, যাহা নিত্য তাহাই সত্য, যাহা Ais sie মিথ্যা; যদি



Leave a Comment