সংগীত বিচিত্রা | Sangit Bichitra

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভারতীয় সতীতের যুল আদশ কিন্তু anlar এবং তার ভাই ( মতান্তরে পুত্র ) অদারঙ্গের দ্বারা প্রবতিত, প্রচলিত খেয়াল গান কি আজকের খেয়াল গানের ACNE? মোটেই তা ময়। Hate যে-জাতীয় খেয়ালের জনপ্রিয়তা সাধন করেছিলেন তা স্মরবিশ্তদ্ধিতে SKA তুলনায় Pros কিন্তু শাস্ত-ভাবের পরিপ্রেক্ষিতে তা ধ্রুপদেরই স্বগোত্র। আমরা আজকের দিনে যাকে ঢিমা খেয়াল বলি মদারঙঈ-অদারঙ্গের প্রবতিত খেয়াল ওই অঙ্গের গান ছিল, তার ভিতর চট্ুল-চঞ্চল বর্ণালীর এতটুকু লেশ ছিল না। ঞ্রুপদের 'তাওচার” বা আলাপ অংশ তারা বর্জন করেছিলেন কিন্তু তাকেই ভিন্ন পরিচ্ছদ্বে সজ্জিত করে ভিন্ন act খেয়ালের ভিতর 'স্রবিস্তার' নামে গ্রথিত করে দিয়েছেন। 'স্রবিস্তার' বা 'সহুরপ্রপ্ত'র' আসলে SACHA আলাপেরই একটা যুগোচিত পরিমার্জন] মাত্র। তা গ্রুপদেরই AM বলা যায়। কিন্তু ছুঃখের বিষয়, এই-জাতীয় fom বা বিলম্বিত লয়ের খেয়ালের আজ আর তেমন কদর মেই--সকলেই গতির নেশায়, চঞ্চলতার টানে, দ্রুত খেয়ালের তামমর্বস্ব উর্ধবশ্বাস আদর্শের পিছনে ছুটছে-_অন্তরের তূর্বার অস্থিরতায় এমনকি মণ্যলয়ের খেয়ালেও আর কারও মন SICH না। হয়ত এটা যুগেরই ধর্ম, তা বলে ভারতীয় সংগীতের মূলগত আদর্শকে faqs হয়ে তো আর সততবিবর্তনণীল নিত্যনতুনের আলেয়ার পশ্চাদ্ধাবনকারী ফ্যাসানধর্মী চপল-চঞ্চল যুগ-চাটুল্যকে প্রশ্রয় CHER যায় না। ভারতীয় সংগীতের শাস্ত-স্থির ধ্যামগম্ভীর রূপের পাশে পাশ্চাত্য সংগীতের স্থরাদর্শকে স্থাপন করে দেখলে ছুইয়ের পার্থক্য প্রকট হয়ে চোখে লাগবে, কামে বাজবে । পাশ্চাত্ত্য সংগীতে ভারতীয় মংঘাতের স্থরপ্রশাস্তি নেই, আছে সম ও বিরুদ্ধ স্বরের আখাতে-সংথাতে VW স্থরের প্রাণচাঞ্চল্যপূর্ণ সচল রূপ । প্রথমটি মেলডিধর্মী; দ্বিতীয়টি হারমনিকস্‌-নির্ভর। প্রথমটিতে aaa মাধুধ ও লাবণ্য; দ্বিতীয়টিতে স্থরের উত্তাল-অস্থির-সংক্ষুব্ধ রূপ । ইউরোপীয় শিল্প সাহিত্যে সমাজে যেমন সংঘাতের চেহারাটা অতি-প্রবল তেমন তার সংগীতের পঞ্জরে পঞ্জরেও অস্থিরতার ছোতন]। সেখানে acy ও বিষমে, point ও counter-point-4 range, লড়ালড়ি লেগেই আছে। এটা কি ইউরোপীয় agate, কি ইউরোপীয় SIA ত দুইয়ের বেলাতেই AST; বোধহয় যন্ত্রসংগীতের বেলায় বেশী সত্য | বীট্হোফেনের শেষ্ঠ “সিক্ফোনমি' সংগীতগুলি সংগ্রামের মুখরতায় ভরপুর |



Leave a Comment