সাঙ্খ্যদর্শন | Sankhya Darshan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
API AIAG ১১ পদ্নপত্রস জলের ন্যায় নির্লিপ্ত। অতএব RAR দেহরূপ অবস্থা স্বীকার করিলে, এই শ্রঁতিবাক্যের ate উপস্থিত হয় |. স্থুতরাং পুরুষের অবস্থা স্বীকার করা যায় না। ১৫ SUSIF £-অবস্থ! বশতঃ পুরুষের বন্ধন না হউক, SHAS: ত হ্‌ইতে পারে ? তদুত্তরে বলিতেছেন :-- ন PHT, অন্যধন্মত্বাদতিপ্রসক্তেশ্চ । ১৬ See rZairs £-কর্ঠমবরশতঃও পুরুষের বন্ধন বলিতে পার না। কারণ, ef দেহের ( চিত্তের ) ‘ef, সুতরাং কি বিহিত কর্ম, কি অবিহিত কর্ম, কিছুর দ্বারাই পুরুষের বন্ধন ASI নহে একের ধর্শ্যে অপরের" বন্ধন স্বীকার করিলে অতিপ্রসক্তি-দোষ ঘটে i ow, জাহশশ্ব্যার্থ £যেষ্নন রামের পাপে শ্যামের দণ্ড নিতান্ত অসঙ্গত ও*বিচার-বিরুদ্ধ) সেইরূপ দেহধর্্যে পুরুষেরও "বন্ধন অত্যস্ত নীতিবিকরুদ্ধ ও BARS | কারণ, তাহ! হইলে বদ্ধ পুরুষের জন্য যুক্ত পুরুষেরও বন্ধনরূপ অতিব্যাপ্তি-দোষ অনিবার্য্য এবং মুক্তি কথাটিও অলীক হইয়৷ পড়ে । অতএব কর্মবশতঃও পুরুষ বন্ধ নহে। ১৬ SS :কর্মবশতঃ পুরুষ বদ্ধ: বলিলে অন্য যে কি দোষ হয়, Brel দেখাইতেছেন ১:-- বিচিত্রতোগানুপপত্তিরন্যধর্মত্বে। ১৭ ব্চ্ছান্ুলাদলচ £_দেহ-ধর্ম-কর্মের দ্বারা পুরুষের বন্ধন স্বাকার করিলে জগতে কেহ বা স্থখী, কেহ বা দুঃখী, এইরূপ বিচিত্র ভোগের অনুপপত্তিরূপ দোষ থাকিয়া যায়, অর্থাৎ তাহার সমাধান হয় না। ১৭



Leave a Comment