রামায়ণ কথা | Ramayan Katha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রাবণেন বলাদ্ধতাম্‌॥ লঙ্কামপি পুরানীতামশোকবনিকাং গতাম্‌। রক্ষসাং বশমাপন্নাং কথং রামো A কুৎস্যতি॥| অসশ্মাকমপি দারেষু সহনীয়ং ভবিষ্যতি। যথা হি pens রাজা প্রজাস্তমনুবর্ততে ॥ (উত্তরকাণ্ড, ৪৩/১৭-১৯) এ অবস্থায় নিরপরাধ সীতাকেও মহর্ষি aries আশ্রমে ন্যস্ত করা৷ ছাড়া আর কোনো উপায় রামচন্দ্র খুঁজিয়া পান নাই । আরোপিত কলঙ্ককে অস্বীকার করিয়া তিনি প্রজাবিদ্রোহ ডাকিয়া আনিতে পাবেন না। বিদ্রোহ pel করিবার ক্ষমতা তাহার অবশ্য ছিল। কিন্তু তাহাতে 'রাজাপ্রজানুরঞ্জনাৎ' নিয়ম ব্যাহত হইত। তিনি তো আধুনিক কোনো রাজার মতো প্রেমের জন্য রাজ্যত্যাগ করিতে পারেন না কাবণ দেশের এতিহ্য অনুসারে তিনি ইন্দ্র, বায়ু, বরুণ, প্রভৃতি MBNA অংশে রাজা হইয়াই জন্ম লাভ করিয়াছেন। সীতাকে জনকের গৃহে পাঠাইলে প্রকারাত্তরে সীতার দোষ স্বীকার করিয়া লওয়া হইত | মহিযীপদে অন্য কাহাকেও প্রতিষ্ঠিত করিয়া সীতাকে সামান্য পরিজনে পরিণত করিলে প্রজারা হয়তো আপত্তি করিত না, কিন্তু তাহা তো সীতা এবং রামচন্দ্রের পক্ষে মৃত্যু অপেক্ষাও DOTA শাস্তি হইয়া দাড়াইত। এই পরিস্থিতিতে রামচন্দ্র যাহা করিলেন, তাহা উভয়ের পক্ষে যতই মর্মসন্তুদ হউক না কেন, মর্যাদার কোনো হানি করিল না। মহর্ষি বান্মীকি সর্বজন বিশ্বাস্য, দেবোপম ব্যক্তি। তাহার রক্ষণাবেক্ষণে সীতার ধর্ম orgy থাকিবে; ভাবী সম্ভানের জাতকর্মাদি সংস্কার সুসম্পন্ন হইবে, যেমন হইয়াছিল রামের পূর্বপুরুষ অসিত (ANNA বাহু) রাজার স্ত্রী মহারাজ সগরের মাতার ক্ষেত্রে মহর্ষি Of বা চ্যবনের আশ্রমে। (দ্রষ্টব্য : রামায়ণ ১/৭০, মহাভারত, ১২/৫৭/৮ ও বৃহমারদীয়পুরাণ, ৭ম অধ্যায়)। বাধ্য হইয়া সীতাকে গৃহ হইতে নির্বাসন দিলেও রামচন্দ্র মনে মনে সীতার প্রতি কোনো বিরূপ ভাবন৷ পোষণ করেণ Bs এরং সোনার সীতাকে সহধর্মিণী করিয়া যজ্ঞ সম্পাদন দ্বারা তিনি অন্যায় দোষারোপের প্রতিবাদই করিলেন। মথুরাযাত্রার পথে সীতার সম্ভান প্রসবের সময় শত্রুঘ্ব বাশ্মীকি আশ্রমে উপস্থিত ছিলেন। আবার AYR] হইতে অযোধ্যায় ফেরার পথেও “apy ওই আশ্রম হইয়া ফেরেন। ইহাও নিতাস্ত কাকতালীয় নহে। ক্রমশ জনগণের প্রতিরোধ ক্ষীণ হইল। মহর্যি বাচ্মীকির মধ্যস্থতায় সীতাকে ATR পুনঃপ্রতিষ্ঠার আয়োজন চলিল। কিন্তু তাহার পূর্বেই সীতাদেবী মাতা পৃথিবীতে বিলীন হইলেন। এবার মৃত্যুর শীতল হস্ত তাহার চারিত্রশুদ্ধির নিকযোপলে পরিণত হইল। পুত্র লব ও কুশের পিতৃগৃহে স্বীকৃতির পক্ষে কোথাও কোনো বাধা দেখা দেয় নাই।



Leave a Comment