বাংলা মঙ্গলকাব্যের ইতিহাস | Bangla Mangalkabyer Itihas

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(১১) প্রয়োজন হইয়াছে | কিন্তু অত্যন্ত ছঃখের বিষয়, বাংলার লৌকিক ধর্শ্বের কোন ধারাবাহিক প্রামাণ্য ইতিহাস আজ পথ্যস্ত রচিত হয় নাই। বাংলার বিভিন্ন অঞ্চলে বিভিন্ন লৌকিক ধর্মাচার ও দেবতার অস্তিত্ব রহ্য়াছে, ইহাদের সহিত পৌরাণিক হিন্দু, ধর্মের কোন সম্পর্ক নাই, ইহারা প্রাক্‌-আর্য্য সমাজ-সম্ভূত। ইহাদের আলোচনা দ্বারা বাংলার সামাজিক ইতিহাসের একটি অতি মুল্যবান্‌ অধ্যায় সংযোজিত হইতে পারে। বাংলার নৃতত্ব, জাতিতত্ব ও ভাবষাতত্তের আলোচনায়ও ইহার মূল্য অপরিসীম। কিন্তু একমাত্র সংক্ষিপ্ত জিলা 'গেজেটিয়র', আদম শুমারির বিবরণ ও স্থানে স্থানে সামান্য কয়েকটি বিক্ষিপ্ত আলোচনা ব্যতীত. এই বিষয়ের একখানি attra ধারাবাহিক ইতিহাস আজ পর্যন্তও রচিত হয় নাই । দক্ষিণ ও উত্তর ভারতের অনেক অঞ্চলেই খৃষ্টান ধর্স্ম- প্রচারকদিগের অঙন্গ্রহে এই জাতীয় স্থানীয় লৌকিক ata বিবরণ কিছু কিছু সংগৃহীত হইয়াছে। কিন্তু বাংলা দেশের পক্ষে এই সৌভাগ্যও হয় নাই। WPA, Nee, জড়াজড়ি, ডরাই, বিষহরী, গারসী, Tae, AAR, CIP, SY, ওলাঝোলা, করমপুরুষ, ঘাগরবুড়ি, কালাঝড়ে ag অসংখ্য স্থানীয় দেবতা বাংলার নানাস্থানে আজিও পুজিত হইতেছে claire হিন্দু aia ব্যাপক প্রভাবকে অস্বীকার করিয়| ইহাদের অস্তিত্ব প্রাচীনতম কাল হইতে আজ পথ্যস্ত নিরবচ্ছিন্নভাবেই রক্ষা পাইয়া আসিতেছে | ইহাদের ইতিহাস দূরের কথা, ইহাদের fags বিবরণ আজ ate সম্পূর্ণভাবে সংগৃহীত হয় নাই। ব্রাম্মণ-বৈদ্য-কায়স্থ- বৈষ্ণব-নিষেবিত সমাজই বাংলার সমাজের সম্পূর্ণ পরিচয় বহন করিতে পারে না, বাংলার সামাজিক ইতিহাসের রচয়িত্গণ এই একটি অতি মূল্যবান্‌ কথা এ পর্য্যন্ত faye হইয়াছেন। সেইজন্ত উচ্চতর বর্ণের সমাজের বাহিরে তাহারা আর দৃষ্টিপাত করিবার অবসর পান নাই। এই উপেক্ষা!



Leave a Comment