রামকৃষ্ণ-বিবেকানন্দ প্রসঙ্গ | Ramkrishna-vivekananda-prasanga

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যে প্রকৃতির শাসনব্যবস্থাই হোক না কেন, তা প্রবলের অত্যাচার থেকে YUL কখনও WH করতে পারবে Ali তাই নৈতিক নীতিগুলিকে রক্ষ৷ Fal আমি একান্ত প্রয়োজন মনে করি; আর আমার মনে হয়, সাধারণ সময়ের চেয়ে বিপ্লবের সময়ে এই প্রয়োজন আরও অনেক বেশি |” বিপ্লব চাই, অথচ অহিংসার পথে | অন্যায়, অবিচার ও অত্যাচারের বিলোপ চাই, সাম্যের ও Dies প্রতিষ্ঠা চাই--অথচ অহিংসা ও আত্মিক শক্তির জোরে। এই রকম একটি পথের সন্ধান দিলেন মহাত্মা গান্ধী । কৈশোরে ও যৌবনের প্রারস্তেই রোল লেও Daversa দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন | তাই গান্ধীকে তিনি যে তারই পরিণত মুতি রূপে প্রত্যক্ষ করবেন তাতে Hol কি ? না, তার চেয়েও অনেক বেশি কিছু প্রত্যক্ষ করলেন তিনি গান্ধীর মধ্যে | ভারতবর্ষ পরাধীন দেশ, ভারতবর্ষ বিদেশীর শাসন-শোষণ, অন্তযায়- অবি্চার-অত্যাচার এবং HIG ও শত দুখে জর্জারত, প্রায় Ww গান্ধীর অহিংস সত্যাগ্রহের পথে ভারতবাসী আজ দোর্দগুপ্রতাপশালী বৃটিশ শাসনের বিরুদ্ধে জাগ্রত ও উদ্ভতমুষ্টি। একটা দেশের এই প্রবল জাগরণ রোল'কে গান্ধীর প্রতি আকৃষ্ট করল। লেনিন রাশিয়ার তথা রুশ সাম্রাজ্যের অগণিত মানুষকে অন্যায়, অবিচার, অমাম্য ও অত্যাচারের হাত থেকে রক্ষার oy যে বিপ্লব সংঘটিত করেছেন, সে বিপ্লবের প্রতি তার AVES ও সমর্থন থাকলেও, তার পথ তাঁর মনঃপুত নয়। মঅন্তযপথে গান্ধী মানুষের আত্মিক শক্তির--অহিংস সত্যাগ্রহে যার প্রকাশ--দ্বারা ভারতের ay কেবল পুর্ণ স্বায়ত্তশাসন বা স্বরাজ প্রতিষ্ঠা করতে চান না, তিনি চান অন্যায়, অবিচার ও BAT দূর করে সেখানে খ্রীষ্টান কমিউনিজম্‌' বা খ্রীষ্টীয় সাম্য প্রতিষ্ঠ করতে। তা যদি সম্ভব হয়, তবে লেনিন যা হিংসা ও বলপ্রয়োগের দ্বারা সম্ভব ক্রেছেন বা করতে চাইছেন, তা সম্ভব aca অহিংস! ও আত্মিক শক্তির 'দ্বারাই। War লেনিনের পথের চেয়ে গান্ধীর পথই কল্যাণকর এবং পূর্ণ aa



Leave a Comment