For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(১১)
লায়শান্ত্র না বলিয়া লোকায়ত শব্দের দ্বারা বারহস্পত্য সুত্রাদি নাস্তিক তর্কবিদ্যাকেই গ্রহণ
করিলে তিনি “বিদ্যা” ও “arate” শব্দের যে ব্যুৎপত্তি স্থচনা করিয়াছেন এবং আশ্বীক্ষিকী
বিদ্যার যে সকল ফল কীর্তনপুর্বক প্রশংসা করিয়াছেন, তাহা Weis হয় না। সর্ববিদ্যার
প্রদীপ, HA কর্মের উপায়, সর্ব acta আশ্রয় afer শেষে যে প্রশংসা বলিয়াছেন, তাহার
দ্বারাও তিনি যে ন্যায়শাস্ত্রকেও আশ্বীক্ষিকীর মধ্যে বলিয়াছেন, তাহা বুঝা যায় । বাগস্তায়ন Views
“প্রদীপঃ সর্ববিদ্যানাং” ইত্যাদি বাক্যের দ্বারা ন্যায়শাস্ত্রের এরূপ প্রশংসা দেখা যায়। Ware
কৌটিল্য লোকায়ত “cara দ্বারা ্যায়শান্ত্রেরই উল্লেখ করিয়াছেন, ইহা বুঝিতে পারি। বারহস্পত্য
WH মত লোকসন্মত--লোকবিষস্তৃত । অধিকাংশ লোকই দেহকেই আত্মা মনে করে, পরলোকে
বিশ্বাস করে না, প্রত্যক্ষ প্রমাণের দ্বারা এ মত caters, ইত্যাদি প্রকার ব্যুৎপত্তি অনুসারে ও
মত ও এঁ মত-প্রতিপাদক গ্রন্থ সকচিরকাল হইতে “লোকায়ত” নামে উল্লিখিত দেখা যায়। বাৎস্তায়নের
sags (১/২ অঃ, ২৪ Wa) পরলোকে অবিশ্বাসী সংশয়বাদীর “লৌকায়তিক” নামে উল্লেখ
দেখা যায়। এইরপ বহু গ্রন্থেই লৌকায়তিক ও কোন কোন স্থলে লোকায়তিক শব্দেরও প্রয়োগ
পূর্বোক্ত অর্ণে দেখা যায়” কিন্তু attra অনেক মত লোকদিদ্ধ। আত্মার কর্তৃত্বাদি সর্বব-
লোক্সিদ্ধ এবং সকল লোকই তর্ক করে, অনুমান করে, অনুমানের দ্বারা লোক্যাত্রা নির্বাহ করে;
gear ন্যায়শাস্ত্রের অনেক সিদ্ধান্ত লোকসিদ্ধ, Sal লোকযাত্রা-নির্বাহক বলিয়া লোকে বিস্তৃত,
এইরূপ কোন ব্যুৎপত্তি অনুসারে প্রাচীন কালে ম্যায়শান্ত্ও লোকায়ত' নামে অভিহিত হওয়া অসম্ভব
নহে। নাস্তিক শান্ত্রবিশেষেই লোকায়ত শব্দের ভুরি প্রয়োগে লোকায়ত শঝের এ অর্থ ই প্রসিদ্ধ
হওয়ায় পরিবন্তী কালে ন্যায়শাস্ত্র বণিতে লোকায়ত “cra প্রয়োগ পরিত্যক্ত হইয়াছে, Sate
BAST নহে। প্রাচীনগণের প্রযুক্ত অনেক শব্ধ পরবর্তিগণ সেই অর্থে ব্যবহার করেন নাই, ইহার
প্রচুর প্রমাণ আছে। ভাযাপ্রয়োগের পরিবর্তন স্থচিরকাল হইতেই হইতেছে। প্রাচীন কাপে
বৈশেষিক অর্থে যোগ শব্বেরও প্রয়োগ হইত । হেমচন্দ্র স্থরি যোগ শব্দের অন্যতম অর্থ
বলিয়াছেন _'নৈয়ায়িক” ( ates অভিধানে যোগ শব্ধ দ্রষ্টব্য)। প্রাচীন কালে নৈয়ায়িকগণ
যৌগ নামেও অভিহিত হইতেন। পরস্ত হরিবংশের কোন cate’ “লোকায়তিকমুথ্য” শব্ব
দেখিতে পাই । সেখানে টাকাকার alate প্রসিদ্ধ অর্থে অনুপপত্তি দেখিয়া লক্ষণা অবলম্বনে ১। লোকায়ত শব্দের পরে তদ্ধিতপ্রত্যয়ে “লোকায়তিক” প্রয়োগের oly “লোকায়তিক” এইরূপ প্রয়োগও হয়,
ইহ। রামানুজ ও নীলকণ্ঠের ব্যাখানুসারে Stators সম্মত বুঝ৷ যায়। রামায়ণ ও হরিবংশে “লৌকায়তিক” এইক্ূপ
পাঠও প্রকৃত হইতে পারে । কোন বহুক্রুত উপাধ্যায় মহাশয়ের নিকটে শুনিয়াছি, “লোকায়তি” শব্কের উত্তরে
ত্ধিত প্রত্যয়েই কোন কোন স্থলে লোকায়তিক শব্দের প্রয়োগ হইয়াছে। ইহ লোকেই যাহাদ্দিগের আয়তি,
(উত্তরকাল ) অর্থাৎ যাহাদিগের মতে উত্তরকালীন পরলোক নাই, এইরূপ অর্থে লোকায়তিক বলিতে নাস্তিক ।
রামায়ণে তাহারাই নির্দিত। ২। একান/নাত্বদ"যোগ-সমবায়-বিশারদৈ? ।
USSSA AG শুগ্রবুঃ WATS ॥ -হরিব:শ, STAG, ৭ অঃ, ₹০।