বইয়ের লেখক
বইয়ের আকার
11 MB
মোট পৃষ্ঠা
176
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)তার এই বইটিতে “স্বাধীনতার অর্থঃ নিবন্ধে অরবিদ্দের সেকালের এই মন্তব্যটি
বিশেষ ভাবে লক্ষণীয় - “স্বাধীনতা আমাদের রাজনীতিক চেষ্টার Gory কিন্তু
স্বাধীনতা কি, তাহা AVM মতভেদ বর্তমান | অনেকে স্বায়ত্তশাদূন বলেন, অনেকে
'ইপনিবেশিক স্বরাজ বলেন, অনেকে সম্পূর্ণ স্বরাজ বলেন। আধ্য whet সম্পূর্ণ
ব্যবহারিক ও আধ্যাত্মিক স্বাধীনতা এবং তৎফলম্বরূপ GEA আনন্দকে Bate
বলিতেন ।” এবং “আমরা সম্পূর্ণ স্বাধীনতা চাই, বিদেশীর আদেশ ও বন্ধন
হইতে সম্পূর্ণ মুক্তি, BCX প্রজার সম্পূর্ণ আধিপত্য, ইহাই আমাদের লক্ষ্য ।” শ্রীঅরবিন্দের রাজনীতি-চিন্তার এই waldo গুরুত্বপূর্ণ । কারণ, যারা তাঁকে
তথাকথিত বিপ্লবপন্থা-পর্রিত্যাগী Mies পর্যন্ত বলতে Si হন না, তাদের বিচার-
বুদ্ধি প্রায়শঃই শীঅরবিন্দের নিজের এইসব সুস্পষ্ট উক্তি ও ভাবনা হয় দেখেনা বা
দেখেও দেখতে চায় না। স্বরাজ, স্বাধীনতা, প্রজাতন্ত্রের প্রতি লক্ষ্য তার জাতীয়তা-
বোধের বিশেষ উপলকব্ধিরই নির্শন। তিনি স্বধর্মাবলম্বনকেই ভারতের ale, পরিবার
ও জা!তর একমাত্র লক্ষ্য বলে মানেন । এই ছোটো নিবন্ধটিতেই তিনি লেখেন
“বিদেশী যদি দেশ অধিকার sian অতি দয়ালু ও হিতৈষীও হন, তাহা হইলেও
আমাদের মস্তকে পরধর্মের ভার চাপাইতে ছাড়িবেন না। তাহার উদ্দেষ্ঠ ভাল
হউক মন্দ হউক, তাহাতে আমাদের অহিত ভিন্ন হিত হইবে না।'”” যেমন--
“রোমের আধিপত্যভুক্ত, catcad সভ্যতাপ্রাপ্ত প্রাচীন য়ূরোপায় জাতিমকল অনেক
দিন হুখস্বচ্ছন্দে কাটাইলেন বটে, কিন্তু তাহাদের শেষ অবস্থা অতি ভয়ানক হইল,
TRIS Feet তাহাদের যে ঘোর দুর্দশা অবশ্যম্ভাবী !”--“ অতএব কোন জাতি
যদি নিজদোষে পরাধীনতায় পতিত হয়, অবিকল ও পূর্ণাঙ্গ স্বরাজ তাহার প্রথম
উদ্দেশ্য ও রাজনীতিক আদর্শ হওয়া উচিত । গুপনিবেশিক স্বায়ত্তশাসন স্বরাজ
নয়, তবে যদি বিনা সর্ভে সম্পূর্ণ অধিকার দবেওয়া হয় এবং জাতি আদর্শভ্র্ট ও
WATT না হয়, স্বরাজের অনুকুল ও পূর্ববর্তী অবস্থা হইতে পারে বটে ।”” তিনি
আরো লেখেন যে, যদি স্বধর্মের বিরোধী a1 হয়ে ব্রিটিশ সাম্রাজ্যের সঙ্গে যুক্ত
থেকেও আমাদের পূর্ণাঙ্গ স্বরাজ লাভ সম্ভব হোতো, তাহলে সেরকম ব্যবস্থাতেই বা
আপত্তি ঘটবে কেন ? তার নিজের কথায় “আমরা Rate জাতির বিদ্বেষে
স্বরাজ চেষ্টা করিতেছি না। দেশরক্ষার জন্য করিতেছি |” তার রাজনৈতিক চিন্তাকে কখনোই যুক্তি-বিবেচনা-সর্বস্ব ব্যাপ্যার বলা
ঠিক হবে না। এক্ষেত্রে 'উপপত্ধি' কথাটির ওপরেই বিশেষ জোর দিতে হবে।
তিনি 'আত্মজ্ঞান'-এর ace আমাদ্বের রাজনৈতিক সাধনাকে অবিচ্ছেষ্ত ব্যাপার ৮