সাহিত্যের নানাকথা | Sahityer Nanakatha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ও সাহিত্যের সংজ্ঞা ইন্জ্রিয়জগৎ, এবং ভেতরের বোধ-বিশ্বাস-স্বভাব,-_ উভয়ের মিলনেই সাহিত্যের জন্ম। সাহতা-হুষ্টির মূলে আছে এই Leow | 'আঁদি কবি বাল্মীকি যখন ব্রেধঞ্চবধের দৃপ্ত দেপে ব্যাধকে অভিশাপ দিয়েছিলেন তথনো ছিল এই ছুই সত্যের দ্বৈততা। একদিকে, বাইরের হত্যাকাণ্ড, অন্যদিকে, বান্দ্মীকের wei চোখ-কান দিয়ে তিনি যা পেয়েছিলেন, তাতে মনের মনন এসে যোগ দিয়েছিল। তার সেই শ্লোক সেই মননের ফল। সে CATS CHS “Oe আর “দুই? থাকেনি, উভয়ে মিলে “এক” acy গেছে। বাইয়ের জগৎকে দেখা গেল বটে, কিন্তু বাঙ্মীকি- কবির বিশিষ্ট সত্তার মধ্য দ্বিয়ে SY দেখতে ec) তিনি যা দেখেছিলেন, সে-বিষয়ে তার আপন বাক্তিত্বের রীতিময়, আনন্দময় মন্তব্য শোনা গেল এ CHIC | পথে-ঘাটে, হাটে-বাজারে, মানুষ তার প্রতিদিনের জগৎ ACH কতো মন্তব্যই না করছে! 'এবার বর্ষাকালেও বিষ্টি হলো না তেমন”;--চালের দাম চড়ছে;য--বাংলা দেশে উদ্বাস্ত-সমস্তার জটিলতা দেখে Bes হতে oy’, — “রবীন্দ্রনাথের মতন শ্রষ্টা আর দ্বিতীয় দেখি ন;--এগুলিও মস্তবা বটে। কিন্তু খবরের alan পার হয়ে গভীর কোনো অনুভূতির ব্যঞ্জনা জাগাতে পারছে না এসব কথা। তাই এরা আছে ব্যবহারিকতার এলাকায় আবদ্ধ | এসব কথ! আর যাই cars, সাহিত্য ay | সাহিতোর স্বরূপ বিশ্লেষণের চেষ্টায় রামায়ণ, মহাভারত, উপনিষদ, কালিদাম প্রভৃতি প্রাচীন কবির কাব্য ইত্যাদি পুরোনো 'প্রতিষ্টিত নাহিত্য থেক্ষে দৃষ্টান্ত তোলা হয়ে ates ভার নকলে কারও-কারও মনে এমন ধারণা জাগা অসম্ভব নয় যে, পুরোনো হলেই বুঝি-বা মাহিত্য শোভন হয়, আর টাট্‌কা লেখা Baa সন্দেহজনক ব্যাপার! কালিদাসের “মালবিকার্নি- মিত্রম্‌ কাব্যের শুরুতে পারিপাখ্বিক-কে সুত্রধার যা বলেছিলেন তাঁতে এ সংশয়ের চূড়ান্ত জবাব আছে। পুরাণমিতোব a সাধু সর্বং, ন চাপি কাবাং নবমিত্যবদ্ধম্‌ । AB? পরীক্ষ্যান্ততরভ্ভজস্তে, মুঢ়ঃ পরপ্রত্যয়নেয় বুদ্ধিঃ ॥ অর্থাৎ, প্রাচীন হলেই যে কাব্য সাধু হয় আর নতুন হলেই যে তার অন্যথা হয়, একথা ঠিক aT) যারা! ধীমান্‌ ভারা পরীক্ষার সাহায্যে, দোষ-



Leave a Comment