বইয়ের লেখক
Acharya Abhinavagupta - আচার্য্য অভিনবগুপ্ত,
Anandabardhanacharya - আনন্দবর্দ্ধনাচার্য্য,
Kalipada Bhattacharjya - কালীপদ ভট্টাচার্য,
Subodhchandra Sengupta - সুবোধচন্দ্র সেনগুপ্ত
Anandabardhanacharya - আনন্দবর্দ্ধনাচার্য্য,
Kalipada Bhattacharjya - কালীপদ ভট্টাচার্য,
Subodhchandra Sengupta - সুবোধচন্দ্র সেনগুপ্ত
বইয়ের আকার
49 MB
মোট পৃষ্ঠা
720
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ বাধিত হওয়ায় অভিপগ্রেত at” সোজাস্থুজিভাবে লক্ষিত হয়; এই
দোজাহজিভাবে পাওয়া afew অথে'র পরেও আর একটি অর্থ coos
হইতে পারে, কিন্তু নাও হইতে পারে। আবার “এবংবাদিনি'-_প্রভ্বতিতে
এই জাতীয় লাক্ষণিক অথ একেবারেই নাই, অথচ প্রথম অথের সঙ্গে
সম্বদ্ধযুক্ত দ্বিতীয় অর্থ প্রকাশিত হয়। লক্ষ্য করিতে হইবে যে এখানে
প্রাথমিক অথবাধিত হয় নাই; বরং নিজেকে সম্পূর্ণ করিয়া দ্বিতীয় অথ
আক্ষিপ্ত করিতেছে। ফল কথা এই যে, লাক্ষণিক অথ এমন প্রপিদ্ধি লাভ
করিয়াছে যে তাহ। সোজাস্থজিভাবেই প্রকাশিত হয়, প্রাথমিক was
লাক্ষণিক অথে'র মধ্যে কোন ক্রম থাকে না, কারণ অভিধামূলক প্রাথমিক
অথ উদ্বোধিতই হয় না। স্থতরাং লাক্ষণিক অথবাচ্য অর্থেরই AAs |
“এবংবাদিনি দেবধৌ*-পদ্যবন্ধটি খাটি ব্যঞুনার নিরর্শন। ইহার বিশ্লেষণ
করিলে বাচ্য অর্থ ও aay অর্থের পার্থক্য এবং বাঞ্জনার বৈশিষ্ট প্রতিপন্ন
হইবে । বাচ্য অর্থ সাক্ষাৎভাবে THA দ্বারা US হইয়া থাকে; ইহা শব্দের
সঙ্গে সম্বদ্ধ। বাঙ্গা অর শব্দশক্তিমূলক ও অর্থশক্তিমূলক--উভয়ই হইতে
পারে। কিন্তু কোথাও ইহাও সাক্ষাৎভাবে শব্দের সঙ্গে যুক্ত নহে । শব্দের
সঙ্গে সম্বদ্ধ যে ABTA ইহা তাহার সঙ্গে AVS! War CHA বাচ্য অর্থ
ও aay অথের মধ্যে খানিকটা দূরত্ব থাকে । এই ক্রম সব সময় লক্ষিত
হয় ai এবং অধিকাংশ সময় বাচ্য অথ ও বাঙ্গা অর্থ পৃথক্ হয়
প্রতীতও হয় না। কিন্তু তবু এই দূরত্ব না ক্রম অবস্যন্তাবী। অধোমুখীনতা
ও পদ্মদলগণনার সহজ অথে'র উপলব্ধির পর ব্যঙ্গা লজ্জ। ও স্পৃহা
ছদ্যোতিত হয় |
কয়েকটি দুষ্টাপ্টের আলোচন। করিলে বাচ্য অথ'ও ব্যঙ্গ্য অর্থের পার্থক্য
'আরও স্পষ্ট হইবে । নিম্নলিখিত শ্লোকটি প্রথমে বিচার করা US :
যেন ধ্বস্তমনোভবেন বলিজিৎকায়ঃ পুরাষ্্রীরুতো
UAH ত্তভুজঙ্গহারবলয়ে৷ AHIR চ CATA |
যন্যাহু: শশিমচ্ছিরে৷ ₹র ইতি BER চ নামাপরাঃ
OTT মস স্বয়ং অন্ধকক্ষয়করস্থাং ARTHAS |
(অনুবাদ পৃঃ ১৩৪-৩ঃ৫ )
এই শ্লোক বিষ্ণু অথবা শিবের স্তব হিসাবে পড়া যাইতে পারে। কিন্তু
একটি অর্থ হইতে আর একটি অর্থে উপনীত হইতে হয় না। শব্দপগুলিই দুইটি,