For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)শিল্পতত্বে বাস্তববাদী দৃষ্টিকোণ ¥ ভিতর দিয়ে শিল্পের সংজ্ঞ ও স্বরূপ নির্ধারণের যে চেষ্টা হয়েছে তার একটা ছবি
এবং শিল্পসমালোচনার সমস্তাব কপটি আপনাদের কাছে স্পষ্ট হয়ে উঠবে।
তবে গোডাতেই, আই. এ. বিচার্ডসের esl ব'লে রাখছি-_এত বহু-দিনের'
বহু-আলোচিত এবং Fe জটপাকানো সমস্যার সমাধান এক কথায় ক'রে ফেলবো,
এ FY কেউ যদি মনে ক'রে থাকেন, তাহ'লে তাকে হতাশ Bese হবে। আমার
এই আলে'চন।-_যতটা সমস্যার উপস্থাপনা. ততটা সমাধান নয। কথায বলে,
সমস্যা-চতনা সমাধানের অনেকখানি। আমি সেইটুকু করতে পারলেই-_এ
নিয়ে ভাবনাব কথা যা” আছে সেই ভাবনাটুকুও জাগাতে পারলেই।-_আপনার। যাই
মনে করুন-_আমি নিজেকে YT মনে করব I আমার প্রথম বক্তুতাব বিষয়-_শিল্পতন্বে বাস্তববাদী Per 1 এট দৃষ্টি জীর
আলোচনার মধ্যে আমি প্ল্লিতত্বের প্রাচীনতম মতবাদ Grecia এবং তারই
আধুনিক স স্ববণ-__স'কেতবাদ (art as Semantic) এব' মত্যপ্রকাশ্বাদ
(art as truth) এই তিনটি মতবাদের পবিচয দণযার OH করছি। অন্লকরণ-
বাদের নাম শুনলে অনেকেরই মনে বিরূপ প্রতিক্রিয়া! এবং প্রশ্ন জাগতে পারে-_
যে অঙন্গুকবণবাদের নাম শুনলে আধুনিকরা নাসিকা কুঞ্চিত করেন, weed ৰ'ল
যে মতবাদটি বহুকাল উপেক্ষা! সহ' ববে আমছে সেই মতবাদ নিয়ে আলোচনা ক"
লাগ fer উত্তরে শুধু এই কথাটিই বলার আছে, AST Wh অঙ্করণবাছ
বননিন্দিত এব বহুনিন্দিত ব'লে exes, কিন্তু এ কথাটি আরো সত্য ষে
শিল্পসমালোচনায় এই মৃতবাদটির প্রভাব এখনও বেশ প্রবল। অধ্যাপক গিলবার্ট
মারে মহাশয তার “প্রবন্ধ ও বক্তৃতাবলী” নামক গ্রন্থের (১৯২১) “পোয়েটিকস্ MT MEA’ প্রবন্ধে অমুকরণবাদের পক্ষে জোরালো ওকালতি করতে গিয়ে
মন্তব্য করেছেন" 8৪ conception of Art as mimesis though
rejected by almost all recent critics, has a justification and
may even show real profoundity of insight. Mimesis is,
I suspect, not only an essential element in ail artybut alee