বইয়ের লেখক
বইয়ের আকার
18 MB
মোট পৃষ্ঠা
406
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)১ম Be | ধর্শ্মের প্রমাণ | ৩ পাক, সম সস AATEC tt Ac aCe গল সা সাপ AID OOO IONS SN Siok) IN করেন,--যোগী ও AAA কর্মত্যাগের জন্য ney চেষ্টান্বিত |
BABA, ACTA সাধনোপায় AoW’ প্রকার, _আচারপদ্ধাত বিতিন্ন
প্রকার। কিন্তু ধর্ম লাভ করা, ধর্ম সঞ্চয় করা এবং Beet FE rs
দূরে যাওয়াই সকলের উদ্দেশ্য ৷ ABT কথা Tes পারে যে, als afe নকলের Bows, —
ay লাভই যদি স্লের লক্ষ্য, তবে পণ বিভিন্ন কেন? ucay
যাহাতে AIT, অপরের তাহাতে ef SHAH ? তবে fe
ag বি -ন্ন প্রকারের ? ধর্ম কি বনুপ্রকার * তাহা নহে । ধর্ম এক এবং অনাদি । তবে ধর্ণনের স্তরতেন
আছে। যে জাতি বা বানব, ধর্শোর যে স্তরের অধিকার,
তাহার সাধন-পথ সেই প্রকার। গুণতেদে সাধন-ভেদ ।. সত্বং eT ইতি গুণাঃ প্রক্কতি-সম্ভবাঃ | প্রন্কতি হইতে AG, 392 ও তমে। গুণের উৎপত্তি হয় । জীব-
দেহ 2 তিন গুণেরই আধার। ভবে কাহাতেও বা APartg
আধিক্য, কাহাতেও বা রঙ্জোগুণের আখধিকা, কাগাতেও এ
তমোগুণের আন্িক্য। যাহার cay গুণাধিকয,” Six
প্রবত্বিও সেই প্রকার ৷ aafe অনুসারে সাধন at qantas
হইয়া থাকে | এই গুণ এবং গুণ হইতে প্রবৃত্তি অবার বংশগত ।
বৈদ্িকতত্বে এই গুণ, বংশ বা জাতিগত তাবে অনুক্লামিত
চ্টয়| থাকে। মিষ্ট আমের বীঞ্জে মিষ্ট আমই জন্মিয়৷ থাকে |
ধানের Tce ধান্টের চারা জন্মে, AIA বুক্ষের উৎপত্তি হয় না 1.
অতএব গুণ-বিভেদ্বেই ধর্ম agra বিভাগ হইয়া থাকে । শগুণ-
বিভাগেই জাতিবিতাগ; কাজেই প্রত্যেক জাতির ধর্মাচরণের
বিধি-ব্যবস্থার প্রতেণ দৃষ্ট হইয়া থাকে |