দীক্ষা ও সাধনা [সংস্করণ-৩] | Diksha O Sadhana [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১ম Be | ধর্শ্মের প্রমাণ | ৩পাক, সম সস AATEC tt Ac aCe গল সা সাপ AID OOO IONS SN Siok) INকরেন,--যোগী ও AAA কর্মত্যাগের জন্য ney চেষ্টান্বিত | BABA, ACTA সাধনোপায় AoW’ প্রকার, _আচারপদ্ধাত বিতিন্ন প্রকার। কিন্তু ধর্ম লাভ করা, ধর্ম সঞ্চয় করা এবং Beet FE rs দূরে যাওয়াই সকলের উদ্দেশ্য ৷ABT কথা Tes পারে যে, als afe নকলের Bows, — ay লাভই যদি স্লের লক্ষ্য, তবে পণ বিভিন্ন কেন? ucay যাহাতে AIT, অপরের তাহাতে ef SHAH ? তবে fe ag বি -ন্ন প্রকারের ? ধর্ম কি বনুপ্রকার *তাহা নহে । ধর্ম এক এবং অনাদি । তবে ধর্ণনের স্তরতেন আছে। যে জাতি বা বানব, ধর্শোর যে স্তরের অধিকার, তাহার সাধন-পথ সেই প্রকার। গুণতেদে সাধন-ভেদ ।.সত্বং eT ইতি গুণাঃ প্রক্কতি-সম্ভবাঃ |প্রন্কতি হইতে AG, 392 ও তমে। গুণের উৎপত্তি হয় । জীব- দেহ 2 তিন গুণেরই আধার। ভবে কাহাতেও বা APartg আধিক্য, কাহাতেও বা রঙ্জোগুণের আখধিকা, কাগাতেও এ তমোগুণের আন্িক্য। যাহার cay গুণাধিকয,” Six প্রবত্বিও সেই প্রকার ৷ aafe অনুসারে সাধন at qantas হইয়া থাকে | এই গুণ এবং গুণ হইতে প্রবৃত্তি অবার বংশগত । বৈদ্িকতত্বে এই গুণ, বংশ বা জাতিগত তাবে অনুক্লামিত চ্টয়| থাকে। মিষ্ট আমের বীঞ্জে মিষ্ট আমই জন্মিয়৷ থাকে | ধানের Tce ধান্টের চারা জন্মে, AIA বুক্ষের উৎপত্তি হয় না 1. অতএব গুণ-বিভেদ্বেই ধর্ম agra বিভাগ হইয়া থাকে । শগুণ- বিভাগেই জাতিবিতাগ; কাজেই প্রত্যেক জাতির ধর্মাচরণের বিধি-ব্যবস্থার প্রতেণ দৃষ্ট হইয়া থাকে |



Leave a Comment