ভারতীয় দর্শনের তুলনামূলক আলোচনা [সংস্করণ-৩] | Bharatiya Darshaner Tulanamulak Alochana [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ ড় দর্শন অর্থবোধ অতি কঠিন হইয়া উঠিল । তখন প্রয়োজন দেখা দিল EAA ব্যাখ্যা বা ভাষ্যের। গৌতমের স্যায়দর্শনের উপর আছে বাংস্তায়নের ভাষ্য। কণাদের বৈশেষিক দর্শনের উপরে আছে প্রশস্তপাদের SY! যোগস্থত্রের উপর আছে ব্যাসের SIT | সাংখ্যকারিকার উপর আছে বাচস্পতি মিশরের সাংখ্যতত্ববকৌমুদী | মীমাংসাস্থত্রের উপর আছে শবর স্বামীর ভাষ্য ৷ বেদাস্ত দর্শনের বহু ভাষ্য । তন্মধ্যে শঙ্করাচারধ্যের ভাষ্য ও রামান্থজাচাধ্যের ভাষ্য প্রসিদ্ধ । ভাষ্যের আবার অন্ভাষ্য আছে। ক্রমে ক্রমে ভাষ্য BRI ও বহু প্রকরণ-গ্রন্থের আলোচনায় মূল স্ত্্রার্থ জটিল হইতে জটিলতর হইয়া গিয়াছে। ব্যাখ্যাভেদে কদাচিৎ বস্ত- ভেদও ঘটিয়াছে । বিশেষতঃ came দর্শনে । TAH সর্ববদর্শন-সংগ্রহ গ্রন্থে দেখা যায় ষড় দর্শন ছাড়া আরও অনেকগুলি দর্শন ছিল । aes fo যোলটি দর্শনের উল্লেখ করিয়াছেন। তন্মধ্যে oats দর্শন প্রথম । এই মতের খণ্ডন বনু দর্শন WH দেখা যায়। তাই মনে হয়, এই মত এক সময় অতি প্রবল-যুক্তিসংবলিত ও সাধারণ লোক মধ্যে প্রচলিত for! তাই হয়ত ইহার নামান্তর লোকায়ত। এই মতের সুত্রাকারে নিবন্ধ কোন গ্রন্থ পাওয়া যায় all oats দর্শনে প্রত্যক্ষ ভিন্ন প্রমাণ মান! হয় না। দৃঢ় যুক্তিবলে ইহারা দেখাইতে চেষ্টা করিয়াছেন, ব্যাপ্তিগ্রহ কখনও হইতে পারে ali তাই অনুমান কখনই প্রমাণরপে গৃহীত হইতে পারে Al | চার্বাকের পরে বৌদ্ধ, জৈন, রামান্ুজ, পাগুপতাদি শৈব দন



Leave a Comment