For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)(১৩) ome যে দিন হইতে শাস্তার্থবিচারের আরম্ভ হইয়াছে, Cae দিন হইতেই যে ব্যাকরণশাস্ত্রের
on ল্যায়শান্ত্র বিশেষরূপে আলোচিত হইতেছে, ইহা স্বীকার্য্য। কারণ, কিরূপে বিচার করিতে
হইবে, বাদবিচার কাহাকে বলে, সদুত্তর কাহাকে বলে, অসছুত্তর কাহাকে বলে, ইত্যাদি বিচারকের
জ্ঞাতব্য সমস্ত বিষয় স্তায়শাস্ত্রেই বর্ণিত হইয়াছে। বিচারোপযোগী সংশয়াদি চতুর্দশ tater
ভায়শাস্ত্রেরী প্রন্থান। অনুমান-প্রমাণের বিশুদ্ধ ও MOR হেতু বা! হেত্বাভাসের নিরূপণপুর্বক
তাহার matter এই স্যায়শাস্ত্রেই সম্যক্রপে নিরূপিত হইয়াছে । শান্তার্-নির্ণয়ে অনুমান-প্রমাণের
ANS জ্ঞানও যে নিতান্ত ass, ইহা সর্বসম্মত । তৈত্তিরীয় আরণ্যকের প্রথম প্রপাঠকের
তৃতীয় Byars প্রত্যক্ষ ও স্বতি-পূরাণাদি শ্বপ্রমাণের সহিত অঙ্গমান-প্রমাণেরও উল্লেখ
SEP ভগবান্ মনও tate পরিষদ্বণনের পূর্বেই বলিয়াছেন যে, ধর্মতত্ব-নির্ণীযু ব্যক্তি
প্রত্যক্ষ ও শান্ত্ররূপ শঝ্-প্রমাণের সহিত অঙন্মান-প্রমাণকেও সম্যক্রপে বুঝিবেন এবং তাহার
পরশ্নেকেই আবার বলিয়াছেন যে, বিনি বেদশাস্ত্রের অবিরোধী তর্কের দ্বারা শান্ত্র-বিচার করেন,
তিনিই wi জানেন; fafa এরূপ তর্কের দ্বারা শান্তর বিচার করেন না, তিনি শাল্গ্রগম্য ot জানিতে
পারেন নাং । এখানে মন্-বচনের “তর্ক” শব্দের দ্বারা অনেকে তর্কশাল্প বুঝিয়াছেন। স্তায়স্থত্র-
বৃত্তিকার বিশ্বনাথ যে জন্ত এই শ্লোক OES করিয়াছেন, তাহা চিন্তা করিলে তাঁহারও Saez
অভিপ্রেত বুঝা যাইতে পারে । অনেকে এ “তর্ক” শব্দের দ্বারা অঙ্নমান-প্রমাণ বুঝিয়াছেন১।
ভাষ্যকার মেধাতিথি প্রথমে Sais ব্যাখ্যা করিয়া পরে মীমাংসা-শাস্তরোক্ত তর্কের কথাও
বলিয়াছেন। কুল্ুক ভট্ট “মীমাংসাদিল্তায়” বলিয়া প্রমাণসহকারী সর্বপ্রকার তর্কই গ্রহণ
করিয়াছেন । অবশ “তর্ক” ay পূর্বোক্ত অনেক অর্থেই প্রযুক্ত দেখা যায়। অনুমান-প্রমাণ
অর্থেও তর্ক শব্বের প্রয়োগ হইয়াছে । শারীরকু-ভাষ্যে আচার্য্য শঙ্করও কোন কোন স্থলে এরূপ
প্রয়োগ করিয়াছেন | কিন্তু মহ পুর্বশ্লোকে প্রমাণত্রয়ের কথা বলিয়া পরশ্লোকে এ প্রমাণের
সহকারী তর্কের কথাই বলিয়াছেন, ইহা বুঝা যায়। এ SF স্ঠায়দর্শনোক্ত catet পদার্থের
অন্তর্গত তর্ক পদার্থ Gel কেবল অনুমান-প্রমাণেরই সহকারী নহে, উহা সকল প্রামাণেরই
সহকারী । তাংপর্য্যট্টীকাকার বাচস্পতি মিশ্র ও তার্কিকরক্ষাকার বরদরাজ স্যায়দর্শনোক্ত
তর্ক পদার্থের ব্যাখ্যায় তাহা বুঝাইয়াছেন এবং মীমাংসাশান্তোক্ত ote যে স্তায়দর্শনোক্ত
তর্কপদার্থ অর্থাৎ যে তর্কের নাম “মীমাংসা”, তাহাও স্ঠায়দর্শনের ষোড়শ পদার্থের অন্তর্গত ১। He: প্রত্যক্ষং এতিহৃং অনুমানচতুষ্টয়ং । এতৈরাদ্দিতামওলং সর্বেধরেব বিধাস্ততে >, ২।
২। প্রত্যক্ষমনুমানঞ্চ শান্তর, বিবিধাগমং।
aa Wafer Stir ধর্ণাশুত্ধিমতী*্স্ত। ॥
SiR qegistorre বেদশাস্ত্রাবিরোধিনা।
ষস্তর্কেণানুসন্ধতে A CH বেদ ASA ॥ ১২, ১০৫-৬ |
৩। gangs জয়ন্তভট মনুবচনোক্ত “তর্ক” শব্দের অর্থ 'অনুম।ন'ই বলিয়।ড়েন | oer CEP TRRICA
প্রযুঞ্জতে যথ৷ স্থতিকারা: alg. aegis Sari, i—giqaady, «৮৮ পৃষ্ঠা |