সাহিত্য জিজ্ঞাসা [সংস্করণ-১] | Sahitya Jignyasa [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ সাহিত্য জিজ্ঞাসা গ্রন্থরচনার কারণ ও সেই wae কবির আত্মপ্রকাশ-বিবৃতি। সৰষ্টপালায়-- airy ব্রহ্ম বা sath থেকে crane পৃথিবী জীব ও atarax where স্বর্গে দেবদেবীর জন্ম, বিবাহ, লীলা প্রভৃতির দৈবকাহিনী। মানব বা মর্ত্যখণ্তে_ পৃথিবীতে ইষ্ট দেবদেবীর পুজাপ্রচার ও সেইস্থত্রে মানবিক জীবনী ও চরিত্রের বস্ত-অন্গগামী চিত্রসন্নিবেশ। এই ছয়টি অঙ্গ মিলে বাংলা কাব্যের পূর্ণ আঙ্গিক বলা বাহুল্য, হঠাৎ অথবা কোন-একজনের চেষ্টাতে এই আধার গড়ে ওঠেনি | বহুকাল ধরে বহুজনের চেষ্টাতেই তবে 'এব সম্পূর্ণতা সম্ভবপর হতে পেরেছে। সাহিত্যস্ষ্টির ক্ষেত্রেও বিবর্তনবাদ প্রযোজ্য । সেই নিয়ম অনুযায়ী প্রথমদিকের রচনারীতি স্বভাবতই শিথিল বিক্ষপ্ত ও we কিন্তু যতোই অগ্রগতি, ততোই সুন্দরতা HIT ম'হতি, অবশেষে একটি aaa পরিণতি। আর, একবার যখন সেই আধার তথা আস্তিক গড়ে উঠল, তখন সেই পথই হল রাজপথ । পরবর্তীকালের সাহিত্যরথ গড়িয়ে চলল সেই পথ ধরে বিনাদ্বিধায় faatecs | ফলে, Bit ও Mis আরো উন্নত ও সংযত হল; সাহিত্যও দৃঢ়তা পেল; আবার সেই সঙ্গেই বাধাপথ সাহিতোর বিচরণভূমিকে ক্রমে ক্রমে সংকুচিতও করে আনল, যতক্ষণ Al age ভাব আবিদ়ুত হল নতুন আঙ্গিককে সঙ্গে নিয়ে | মঙ্গলকাব্যগুলির আঙ্গিক এবং তংৎ-বিধৃত কাহিনীগুলি safer সকলেরই জানা। সে-আলোচনা কব্ব ন|। কিন্তু arate অঙ্গগুলির প্রথম পায়ের কিছু দৃষ্টান্ত দেবে, capi সত্য-আবির্ভাবেব অপটুত্বের পরিচয় বহন করছে, যেগুলি এই পদ্ধতির পূর্বগা, যেগুলি ছড়িয়ে আছে শৃূ্পপুবাণের প্রাচীন অংশে, গাজনগম্ভীরার গানে, ইতন্ততঃ বিক্ষিপ্ত লোকগীতির মধ্যে | প্রথমে বন্দনাংশ। My পুরাণের” স্বচনাতেই যে বন্দনা থাকার কথা, তা আছে পরে 'স্থাপনডাকে, “কৈলাস ছাড়িয়া গোসাঞি করহ গমন ।***ঝাট করি আইস ধর্ম দেবের দেবরাজ” | এর নমনক্ক্রিয়াকেও বন্দনারপে ধরা যায়--নকারে নমো নিরঞ্জন । অকারে নমো বস্ত!। নকাবে নমো faye অকারে নমো মহাদেব । সঅ নামে সিব্সক্তি*। ধ্যান ও নিরঞ্জনাষ্ইও এই জাতীয় রচনা। ASAT: জল বন্দ স্থল বন্দ বুড়া শিবের ASIN বন্দ। আর VU সরস্বতীর গান। বাস্গুয়া বাহনে শিব তার চরণে প্রণাম।



Leave a Comment