কাব্যজিজ্ঞাসা [সংস্করণ-২] | Kabyajigyasa [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ধ্বনি আছে, তাদের জীবনযাত্রা, তার কোনে প্রমাণ দেয় না, তেমনি মুখের মতামত ছেড়ে যদি অন্তরের কথা ধরা যায়, তবে দেখা! যাবে, অধিকাংশ কাব্যপাঠক কাব্যবিচারে এই দেহাত্মবাদী। তাদের কাব্যের আস্বাদন শব্দ ও অর্থের অলংকারের আস্বাদন ee সেইজন্য অনেক লেখক, যাদের রচনা অলংকৃত বাক্য ছাড়া আর কিছু নয়, তারা পৃথিবীর সব দেশে কবি পদবী লাভ করেছে | অলংকারবাদীদের সমালোচনায় অন্য আলংকারিকেরা বলেছেন, কাব্য A অলংকৃত. বাক্য নয়, StF প্রমাণ শব্দ_ ও অর্থ দু-রক্ম অলংকারই আছে অথচ বাক্যটি. কাব্য নয়, এর বহু উদাহরণ দেওয়া যায়; আবার সর্বসম্মতিতে যা অতি শ্রেষ্ঠ কাব্য, তার কোনো অলংকার নেই, এরও উদাহরণ আছে । অর্থাৎ, সমালোচকদের ন্যায়ের ভাষায় কাব্যের ও-সংজ্ঞাটি অতিব্যাপ্তি ও অব্যাপ্তি দুই দোষেই ছুষ্ট। যেমন সাহিত্যদর্পণ-এর একজন Batata উদাহরণ দিয়েছেন- তরঙ্গনিকরোন্নীততরুণীগণসংকুলা | সরিদ্বহতি কল্পোলবাহব্যাহততীরভূঃ ॥ এ বাক্যের শব্দে ও অর্থে অনুপ্রাস ও রূপক -অলংকার রয়েছে, কিন্তু একে কেউ কাব্য বলবে না। বাক্য অনলংকৃত অথচ শ্রেষ্ঠ কাব্য. এর উদাহরণে সাহিত্যদর্পপকার কুমারসম্ভবের অকালবসম্ভবর্ণনা থেকে তুলেছেন-_ মধু দ্বিরেফঃ কুসুমৈকপাত্রে পপোৌরপ্রিয়াং areata ৷ শৃঙ্গেণ চ স্পর্শনিমীলিতাক্ষীং FITS AS কৃষ্ণসারঃ ॥ এর এখানে-ওখানে যে একটু অনুপ্রাসের আমেজ আছে, তরঙ্গ- নিকরোম্ীত-তরুণীগণের কাছে তা দাড়াতেই পারে না, আর এর অর্থ একবারে নিরলংকার | অকালবসন্তের উদ্দীপনায় যৌবনরাগে রক্ত বনস্থলীতে রতিদ্বিতীয় মদনের সমাগমে তির্যকপ্রাণীদের অনুরাগের লীলাটি মাত্র কালিদাস ভাষায় প্রকাশ করেছেন। তাকে কোনো sa)



Leave a Comment