For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)t/e কর্ম, যজ্ঞ, বত, অষ্টাক্গ যোগ প্রভৃতি অনেক arta সামাজিক, সশ্বারীরিক
ও মানসিক কর্ম উপদিষ্ট হইয়াছে, তন্মধ্যে অষ্টাঙ্গ ফোঁগে যম, নিয়ম, আসন ও
প্রাণায়ম এই চারিটী শারীর যোগ; প্রত্যাহার, ধ্যান, ধারণা ইহারা
মানস যোগ এবং সমাধি আধ্যাত্রিক যোগ। এই সমুদায়ই শারীরিক,
মানসিক ও আধ্যাত্মিক wii বেদে ও মন্বাদি- বিংশতি of শাস্তে যজ্ঞ,
দান, ব্রত ও বর্ণাশ্ুম বিহিত সর্বপ্রকার সামাজিক কর্শ্বের ব্যবস্থা আছে।
CA CA NCE a সকল SHA Wes দেখা যায়, মেই সেই শাস্ত্রে এ সকল
কর্মের আপাততঃ অবান্তর ফন সমূহ্ কথিত হইয়াছে, কিন্তু সেই সেই
stoxa চরম সিদ্ধান্তে কোন প্রকার শাস্তি লক্ষণ ফলের উল্লেখ দেখা যায়।
were যোগ শাস্থে বিভ্ূতি পাদে নান! প্রকার গ্রীশ্বর্য্যরূপ অবাস্তর ফল
কথিত হইয়া কৈবল্য পাদে কেবল face ফল afta স্থির করা৷ হইয়াছে।
সকল কর্মই প্রথমে Wea ভোগরূপ ফলদানের প্রতিজ্ঞা করিনা! থাকে, কিন্তু
চরমে ALY Acta অনিত্যতা দর্শাইয়া শাস্তি স্থথকে শ্রেষ্ঠ বলিয়া কৈব-
ল্যাদি শাস্তির প্রতি লক্ষ্য বদ্ধ করায়। কৈবল্যাদি শাস্তি তুক্তি অপেক্ষা
শ্রেষ্ঠ হইলেও ছুঃখাভাব মাত্র, স্বয়ং we বিশেষ নহে। তখন কোন প্রকার
ae জ্ঞানরূপ চিৎ স্থখের অন্বেষণ হয়। অভেদ aH We WSs সমস্ত
অবান্তর ফল অতিক্রম ofan যখন ভগবৎ সেবা ae পরিলক্ষিত হয়,
তখনই কর্ম ভক্তি রূপে পরিণ১ হইয়া পড়ে। অতএব ভক্তি ই, জীবের wy
ফলের চরম উদ্দেশ্য ; যে STH BAT উদ্দেশ্য লক্ষিত হয় নাই, সে SH Stace
বহিশ্মুখ। তাহাকেই কর্ম বলা যায়। ভগবৎ সেবা পরায়ণ হইলে কর্শ্বের
নাম সাধন ভক্তি হয়, তখন কর্ম নাম থাকেনা |
জড় বদ্ধ হইলেও*্জীব চিন্ময় তত্ব, অতএব জ্ঞানালোচনা তাহার পক্ষে
স্বাভাবিক । জীনালোচনা৷ চারি প্রকার অর্থাৎ জড়ীয় জ্ঞানালোচনা,
লৈকঙ্গিক জ্ঞানালোচনা, জড় ও facra ব্যতিরেক জ্ঞানালোচনা ও শুদ্ধ
জ্ঞনোলোচন। ৷ * দর্শন শ্রীবণাদিময় জড়ীয় বিষয় জ্ঞানই জড়ীয় জ্ঞান ৮ ধ্যান
ধারণা কল্পনা-বিভাবন|৷ ময় মানস জগতের জ্ঞানকে Cafes জ্ঞান বলে।
জড়ীয় ও নৈঙ্গিক জ্ঞানকে অষ্টাঙ্গযোগের wets সমাধি অথবা ater
যোগীর অবৃতঙিরদন গ্রক্রিয়। ain স্থগিদ্ করিলে, জড় ও লিঙ্গের ব্যতিরেক
জ্ঞান রূপ কূট সমাধি হয়। Reg শাঙ্করীয় অতেদ THT অথবা