ন্যায়দর্শন ও বাৎস্যায়ন ভাষ্য [খণ্ড-৪] | Nyay Darshan O Batsayan Bhashya [Vol. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ ¢ ] fara পৃষ্ঠা - fafaeitasattt atatacey মতের ব্যাখ্যা ও mat) উক্ত মতে “তঙ্মদি” ইত্যাদি শ্রুতিবাক্যের অর্থ ব্যাখ্যা vee ses oe ১০৩- 508 Has ও পরমাত্মার ওঁকাস্তিক ভেদবাদী আনন্দতীর্থ বা মধ্বাচার্য্যের মতের ব্যাখ্যা ও সমর্থন । Raha মতে “Oqafh” ইত্যাদি শ্রুতিবাক্য জীব ও ব্রঙ্দের মাদৃপ্তবোধক, অন্ডেদবোধক নহে। “HAMAS” মধ্বমতের বর্ণনায় মাধবাচার্য্যের শেষোক্ত ব্যাখ্যান্তর। “পরপঞ্চগিরিবজ” গ্রন্থে “তন্বমনি” এই fearon পঞ্চবিধ অর্থব্যাথ্যা । মধ্বাচার্ধ্যের মতে জীব ঈশ্বরের বিভিন্নাংশ। উক্ত সিদ্ধান্তে আপত্তির নিরাস। মধ্বাচার্ন্যের তাৎপর্য ব্যাখ্যায় মধ্বভাষ্যের টাকার জয়তীর্থ মুনির sel । মধ্ব!চার্য্যের নিজ্মতে “আভাদ aap,” এই বেদাত্তহুত্রের Seth Beryl * bei ১০৫ — ১০৮ শীচৈতন্তদেব ও শীজীবগোষশ্বামী প্রভৃতি গোড়ার বৈষ্ণবাচার্য্যগণ জীব ও ঈশ্বরের স্বন্নপতঃ অচচস্ত্যভেদোভেদবাদী নহেন। তাহারাও মধ্বাচার্য্যের মতান্ধ্সারে জীব ও ঈশ্বরের স্বরূপতঃ ভোবাদী। তাঁহাদিগের মতে শাস্ত্রে জীব ও ঈশ্বরের যে অভেদ কথিত হইয়াছে, তাহ। এক্াতীযত্বাদিরপে ws, wT অর্থাৎ ব্যক্তিগত অভেদ নহে! *সর্ব্পংবাদিনী"” গ্রন্থে Aare গোস্বামী উপাদান-কারণ ও কার্যে/রই অচিত্ত্যভেদাভেদ নিঙ্মত বলিয়া ae করিয়াছেন। তিনি জীব ও Heras সম্বন্ধে এ কথ৷ বলেন নাই। উক্ত সিদ্ধান্ত সমর্থনে Dara গোস্বামী, wearin কবিরাজ ও বলদেঃ বরবিদ্যাভূষণ মহাশয়ের উক্তি ও তাহার আলোচনা ১০৯-১২১ জীবাত্মার অণুত্ব ও বিভুত্ব বিষয়ে সুপ্রাচীন মতভেদের মুল । বৈষ্ণব দার্শনিকগণের মতে জীব অণু, your প্রতিশরীরে ভিন্ন ও অসংখ্য ৷ শঙ্করাটার্য্য ও casts প্রভৃতি সম্প্রদায়ের মতে Bata বিভু অর্থাৎ AA) শান্তর ও যুক্তির দ্বারা উক্ত মত সমর্থন | জৈনমতে Sats দেংসমপরিমাণ, উক্ত মতে বন্তব্য * nee ১২২- ১২৪ জীবাত্ম। fag হইলে বিভু পরমাত্মার সহিত তাহার দংযোগ সম্বন্ধ কিরূপে উপপন্ন হয়” এই বিষয়ে স্তায়বার্তিকে উদ্দ্যোতকরের কথ fey পদার্থ্য়ের নিত্যসংযোগ প্রাচীন নৈয়ায়িকগম্পদায়-বিশেষের সম্মত। উক্ত বিষয়ে “ভামতী” টাকায় ত্রীমদ্বাচস্পতি মিশের প্রদর্ণিত অনুমান প্রমাণ ও মততেদে Rete os ১২৪-১২৫ “*আত্মতত্ববিবেক” গ্রন্থে উদয়নাচার্য্যের কোন কোন উক্তির দ্বারা Stace অদ্বৈতমতনিষ্ঠ বণিয়| ঘোষণা করা৷ যায় না। কারণ, উক্ত গ্রন্থে তাহার বছ উক্তির দ্বারাই (তনি যে অদ্বৈত সিদ্ধান্ত স্বাকারই করিতেন a, -অদ্বৈতবোধক শ্রুতিসমূহের অন্তরপ তাৎপর্য ব্যাখ্য। করিতেন, এবং তিনি স্যায়দর্শনের মতকেই চরম নিদ্ধান্ত বা প্রকৃত সিদ্ধান্ত বণিতেন, ইহা " নিঃমন্দেছে বুঝা যায় । উক্ত any উদয়নাচার্য্যের নানা উক্তি এবং উপনিষদের "সারসংক্ষেপ" প্রাণ করিতে steetfi মিদ্ধান্তবোধক Atal স্রুতিধাক্ের নানারপ Sere pests উল্লেখপূর্ধক Stele স্কায়মতনিষ্ঠতার সমর্থন ons ve ১২৫- ১২৯



Leave a Comment