শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত [ভাগ-৫] [সংস্করণ-৩] | Sri Sri Ramkrishnakathamrita [Pt. 5] [Ed. 3]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
DAH প্রাণকৃষ্ণের বাটাতে। ৫ করলে হয় না, সর্ববদাই দরকার; রোগ লেগেই আছে। আবার বৈত্বের কাছে না থাকলে নাড়ীজ্ঞান হয় না, সঙ্গে সঙ্গে ঘুরতে হয়। তবে কোনটি কফের নাড়ী, কোন্টি পিত্তের নাড়ী বোঝ! যায়। ভক্ত--সাধুসঙ্গে কি উপকার হয় ? ণ্রীরামকৃষ্ণ--ঈশ্বরে অনুরাগ হয়। তাঁর উপর ভালবাদা হয়। ব্যাকুলতা না এলে কিছুই হয় না। যাধুসঙ্গ করতে করতে ঈশ্বরের জন্য প্রাণ ব্যাকুল হয়। যেমন বাড়ীতে কারুর অসুখ হ'লে সর্ববদাই মন ব্যাকুল হয়ে থাকে, কিসে রোগী ভাল হয়। আবার কারু যদ কর্ম যায়, সে ব্যক্তি যেমন আফিসে আফিসে ঘুরে ঘুরে বেড়ায়, ব্যাকুল হতে :হয় সেইবক্ূপ। যদি কোণ আফিসে বলে কর্ম খালি নেই, আবার তাহার পরদিন এসে জিজ্ঞাস! করে, আজ কি কোন কর্ম থালি হয়েছে? “ay একটি উপায় আছে--ব্যাকুল হয়ে প্রার্থনা। তিনি যে আপনার লোক, তাঁকে বলতে হয়, তুমি কেমন, দেখা দাও--দেখা দিতেই হবে--তুমি আমাকে wie করেছ কেন? শিখর বলেছিল, ঈশ্বর দয়াময় ; আমি তাঁদের বলেছিলাম, দয়াময় কেন বলবো ? তিনি আমাদের ee করেছেন, যাতে আমাদের মঙ্গল হয়, তা! যদি করেন, সে কি আর আশ্চর্য্য, মা-বাপ ছেলেকে পালন করবে, সে আবার wal কি? সেতকর্তেই হবে, তাই তাকে জোর ক'রে প্রার্থনা করতে হয়! তিনি যে আপনার মা, আপনার বাপ। ছেলে যদি খাওয়া ত্যাগ করে, বাপ মা ৩ বৎসর আগেই fea ফেলে দেয়। আবার 'য়খন ছেলে পয়সা চায়, আর পুনঃপুনঃ বলে, “A, তোর দুটি পায়ে পড়ি, আমাকে দুটা পয়সা দে”, তখন মা ব্যাজার হয়ে তার ব্যাকুলতা দেখে পয়সা] ফেলে দেয়। “সাধুসঙ্গ করলে আর একটি উপকার হয়। সদসৎ বিচার । সৎ, নিত্য পদার্থ অর্থাৎ ঈশ্বর। গমৎ অর্থাৎ অনিত্য। অসংৎপথে মন গেলেই বিচার করতে হয়। SSB পরের কলাগাছ খেতে GG বাড়ালে সেই সময়. মাহুত ডাঙ্গস মারে। প্রতিবেশী--মহাশয়, পাপবুদ্ধি কেন হয় 1



Leave a Comment