গ্রীক ও হিন্দু [সংস্করণ-২] | Greeck O Hindu [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রথম প্রস্তাব । 2 এবং কেনই বাঁ সে মানব হয়;--আর যদি বল অনো তাহাকে মানব করিয়া পাঠাইয়াছে, তবে আবার জিজ্ঞাস্ত, সেটা তাহার কোন্‌ ইচ্ছা By? অথবা! কে সে এমন অবিবেচক যে জানিয়া গুনিয়াও ইচ্ছাপূর্বক এ সুথদুঃখময় সংসারে তাহাকে মানব করিয়া পাঠায়? সত্য করিয়া বল দেখি, কেবল 'স্বেচ্ছার' আশ্রয়ে কি এতগুলি কথার উত্তর হইতে পারে? বোধ হয় না। তবে কি কথার এক সীমা ছাড়িয়৷ আর এক সীমা ধরিয়] বলিব যে, এ স্বেচ্ছা আকাশ-কুস্মবৎ অলিক কল্পনা মাত্র? তাহা নহে। স্বেচ্ছারও অস্তিত্ব আছে; আছে বটে, কিন্তু সে সঙ্গে আরও একটা কথা দেখিতে হইবে যে, স্বেচ্ছা ত আছে বটে, fay তাহার বিকাশক্ষেত্র ও পরিচালনের উপকরণ সকল কোথায় ?--বাহ্- জগতে, অর্থাৎ নিজ প্রন্কতি হইতে স্বতন্ত্ব মহাপ্রকৃতি সংসারে | দেখা যায় মে, এই বাহজগৎ কর্মার্থে যখন যেরূপ উপকরণ সকল যোগাইতেছে, মানবীয় স্বেচ্ছা কেবল তদঙমুসারিণী sai পদচালনা করিতে সক্ষম; তদতিরিক্ত গমনে অসমর্থ । Bete প্রতাক্ষ দৃষ্টিতে Cat যাইতেছে যে, সেই সকল উপকরণরাশি, কখনও বা casts বশীভূত হইয়া কার্য্য সকল উৎপাদন করিতেছে; কখনও বাঁ আবার স্বেচ্ছাকে তাহাদের বশ্ততায় আনিয়া, স্বেচ্ছার স্বীয় মতবিপরীতে, Sata কার্য্যান্তর সকল উৎপাদন করাইয়া! লইতেছে। Beate বলিতে হইবে যে, স্বেচ্ছা কখনও বা বাহুজগতের উপর প্রভুত্ব করিতেছে ; কখন a আবার বাহ্ণজ্গতের প্রভাববলে রূপান্তরিত হইয়া, তত্রদর্শিত পথে গমন করিতে বাধ্য হইতেছে। অতএব এখন ইহা দ্বারা কি এমন অনু- মিত হইতেছে না যে স্বেচ্ছা ব্যতীত, স্বেচ্ছাতীত আরও একটি sry সর্বদা চরাচরপার্্বে বর্তমান রহিয়াছে ? কিন্তু এক্ষণে জিজ্ঞাস্য হইতে পারে যে, যে aerate, উপকরণ যোগাইবার ছলে, স্বেচ্ছাশক্তিকে উপশমিত ও রূপান্তরিত করিতেছে; যাহা সমস্ত চরাচরকে পরিচালন করিয়া ফিরিতেছে, তাহাকে স্বযংওত পরিচালিত হইতে দেথা যায় ; তবে সে আবার,কাহার ইচ্ছাবশে চালিত



Leave a Comment