মণিহারীর বিবিধ প্রবন্ধ | Maniharir Bibidha Prabandha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
যুক্তিবাদ। ১। পূর্ববপক্ষ। ১২৮৫ | যাহার প্রতি কোন কথা প্রয়োগ করিবাম৷ত্র, যে দেখিলে তখনই তাহার ভালমন্দ বিচারে তোমাকে সাধুবাদ বা তদন্যতর প্রদানে উদ্যত হইল; নিশ্চয় জানিও, তাহার কাছে তোমার কথিত কথায় উদ্দেশ্য পুরণ সেই পর্যযত্তুই শেষ। আর যে দেখিবে, কথাটা স্থিরচিত্তে শুনিয়া, তখনই তাহার ভাল মন্দ বিসারে প্রবৃ্ত ন। হইয়া, চুপ করিয়। রহিল, সেইখানে কিঞ্চিৎ শুভলক্ষণ কিয় জানিবে। সেখানে তোমার কথাবিযষয়ক সার্থকতার প্রত্যাশা কিঞ্চিং করিলেও করিতে পার; Gas এটা নিশ্চয়, কথাটা মে afea নিকট নিতান্ত বানের জলে ভাঙ্গিয়া যাওয়ার মত বৃথা চলিয়া যাইতে পারিবে না। কিন্তু এ মহাবচনাবর্ত বঙ্গক্ষেত্রে সে সামান্য প্রত্যাশার স্থানও অতি অল্প | বাঞ্চারাম আমাদের নব্যতন্গের, fae, মভ্য, বিদ্বান, স্চারি পোওয়া ইংরাজীনবিশ। অতি দেশমান্য, ঘাদছোলা : হইতে ঠাকুরপুজা ATT কোন কর্মই বাঞ্চারামের অছাশি নাই। বয়সের ভাল অর্ধেক পার হইয়া গিয়াছে, এধন কেবল BET অর্ধেক বাকি। এ হেন প্রেয় বাঞ্ছারামক্ে একবার জিজ্ঞামা করিনি যে, তুমি ত এই বহুরূপী; বলিতে পার, দীর্ঘকাল ধরিয়| তোমার এই তরবতর জীবনকার্য্যে কতটুকু তর্কদর্শনের প্রয়োজন বৰা কতটুকু তর্ক-উপপাদ্য হইয়া সম্পন্ন হইয়াছে ? ষড়দর্শনে তুমি সরস্বতী, তোমার কণ্ঠে কোমৃত, জিহ্বাগ্রে হামি'্টন, ল্লাটে carta এবং মিল তোমার শিরোভূষণ। বলিতে পার ইহাদের কোনটুকু কবে এবং কি ভাবে তোমার কাছে লাগিয়াছে ? যদি তুমি আইনজ্ঞ হও, তাহা হইলে তোমার উপর আমার কথা নাই, যেহেতু সে TIRE প্রদর্শনের বাজার মধ্যে আমাদিগের ন্যায় সামান্য প্রানীর প্রবেশাধিকার নিষেধ। যদি লোক্ে্রে সর্বানাশে কখ্‌নও



Leave a Comment