মণিহারীর বিবিধ প্রবন্ধ | Maniharir Bibidha Prabandha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রস্তাবনা | ৫ বলেছেছে,- safe তোমার “আশ্বস্ত?” “অনাশ্বন্ত”” লইয়া; ফলের আশায় তোমার আবশ্যক কি? চাষী হও, শ্ষমতা থাকে, তুমি RAB ক্ষেত্রে AMAT Wiese নিক্ষেপ slam বসিয়া থাক । ক্ষেত্র Gala, StH যাহার, ফলও তাহার; Beate ফলের বিষয় তিনি আপনিই বথান্যায় দেখিয়া লইবেন, তজ্জন্য তোমার আমার ভাবনা fowl কেবল অধিকণন্ত ও চিত্ত অপতব্যয় Aa? আবার মেই কথা! ঠিক্‌ কথা! afore বিশ্রাম আছে। অর্ধরাত্র জগত Aa, জীবলোক AW, তাই এখন পিশাচকুল কিলি [কলি করিয়] চিতাভম্ম-বিলিপ্ত বিকট নৃত্য করিতেছে। প্রক্ধতি শৃন্যপ্বেষিণী, তাই এ অর্ধরাত্রে পিশাচকুল কেবল সংযোগ স্থল মাত্র; জীবলোক As বপিয়াই যে জীবলোক ভারত হইতে একেবারে BOSS হইয়াছে, তাহা নহে। থে দেশের Sra হিমাদ্রে কর্টিতে বিস্ক্যাচল, মধ্যদেশে পুতসলীলা সরিদ্বরা গঙ্গা প্রবাহিত , যাহার সরোবরে “হুবর্ণপন্কজবনং পাযুষতুল্যং ys, নানারত্বনিবদ্ধবেদ্বিলয়ান্তীরেযু, ভূমিরূহ” এবং যথায় জননী বসুন্ধরা রত্বগর্ভ!; যে দেশের বিদ্যাশীরে বেদবিদ্যা; মানবশীর্ষে সহূর্যতনয় মনু যেধানকার আদি পিতা ও faut ean শতরূপা আদি মাতা; সপ্তথষি বেথানকার aff; রাম নেধানকার রাজা; বাল্মীকে যথাকার কৰি; সত্যবতীঙন্থুত বেদব্যাস মথাকার পুরাণ- কত্তা; কালিদাস বথাকার কনক; শঙ্করাচার্য্য যথাকার ধর্ম্মমংস্কারক, এবং যেদ্বানে বুদ্ধদেব জন্মগ্রহণ করিয়া৷ অগতের একতৃতীয়াংশ মানবকে ধর্্বদীক্ষিত করিয়াছেন; ABT সত্যই সে দেশ কখনও জীবলোক শুন্য হইতে পারে aii ফিনিকীয়, পারসীয়, কালড়ীয়, ব্যাবিলনীয়, আসীরাীয়, মিসরীয়, রোমক, গ্রীক, এ সকল জাতি একদিন এ জগতে ছেল, কিন্তু এখন নাই; আর হিন্দু জাতি 1 একদিন এ জগতে ছিল, এখনও আছে। তদ্রপ, Bey জাতির ধর্মও একদিন এ জগতে ছিল, কিন্তু এখন নাই ; মার হিন্দু- ধর্ম ?- পূর্বেও ছিল, এখনও আছে। জাগতিক ইতিহাসে, সবাই হই- য়াছে, সবাই গিয়াছে? কিন্তু হইয়াছে এবং আছে কেবল fevative feqet বে জাতিও যে ধর্শ এরূপ দীর্ঘস্থায়ী বা অন্য কধায় অনন্ত- স্থায়ী, তাহা কখনও জীবনী শুন্য এবং তাহাদের লাীলাস্থান কখনও



Leave a Comment