ন্যায়দর্শন [খণ্ড-৫] | Nyaydarshan [Vol. 5]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
7° fang ক্ষয় হয়না। উক্ত বিষয়ে বেদোস্তহুত্র ees aatigaica শারীরক star আচার শুকরের নিদ্ধান্ত atl) শঙ্কর মতে gaye বাক্তিরও অবিদ্যার লেণ থাকে। কিন্তু বিজ্ঞানভিক্ষু প্রভৃতি ware উহ! স্বাকার করেন নাই। উক্ত মত খণ্ডনে বিজ্ঞান fora কথা wit site ee se eee প্রারন্ধ কর্ম হইতেও যোগাড্যান প্রবল অর্থাৎ ভোগ দি ব্যতীত যোগবিশেষের দ্বার aay কর্শ্মেরও wl হয়, এই মতদমর্থন “জীবন্মুক্তিবিবেকাঁগ্রস্থ বির্যারণ্য-মুনির যুক্তি এবং যোগবাশিষ্টের বচনের দ্বারা Se মতের bea ) Skt tale বাচস্প.ত মিশ্র প্রভৃতি Se qeoa সমর্থন করেন নাই। যোগবাশিঠঠর [চনেরও উল্লেখ করেন নাই। মহানৈয়ায়িক গল্গেশ উ ণাধ্যায়ের মতে ভোগ তন্ত্র দ্ত্রনেরই ব্যাপার, অর্থাৎ তত্বজ্ঞানই ভোগ উৎপন্ন sian তদ্দ্বারা তত্ত-ভ্র'নীর can কর্মক্ষয করে। উক্ত মতে বক্তব্য a” Bae oe 18 sas যোগবাণিষ্টে দৈররাদীর fara ও শাস্ত্রীয় পুরুষকার দ্বারা সর্ব্দিদ্ধি বোষিত হইয়াছে। ইহ জন্মে ক্রিঃমাণ শান্্রীয় পুরুষকার প্রবল হইলে প্রক্তন truss বিপ্ৰসন্ত করিতে পারে, Bete কথিত হট্যাছে। যোগব শিষ্ঠের উক্তি ত:ৎপর্য/-বিবয়ে বক্তব্য? দৈব ও পুরুষকার বিষয়ে মহযি যাজ্রবন্কে/র কথ vee see ss পরম MIT ভক্ত:বণেষের ভগবদ্‌ SSA seq ভোগ VSI Haq Brviq ক্ষয় হয়, এই মত সমর্থনে গোবিন্দভাষো গৌড়ীয় বৈষ্ণ হাচার্য্য বলদের বিদ্যাতূষণ মহাশয়ের কথা এবং ততসম্বস্ধ Teg) জীৎ্স্মুক্তদমর্থনে আচার্য্য শঙ্কর ও বাচস্পতে fasta cay ব্থা লন eee eee nee eee “সমবায়” নামক males কণাদ ও গৌতম উভয়েরই সম্মত । নৈয়ায়িকসম্প্র দায়ের মতে ও সম্বদ্ধের প্রতাক্ষ৪ হয়। বৈশেধিক সম্প্রদায়ের মতে উহা অন্মান-প্রমাণ-সিদ্ধ । তঁঁহাদিগের প্রদর্শিত অনুনান বা যুক্তির ata) সমবায় সম্বন্ধ-খওুন অদ্বৈতবাদী চিৎন্মখমুনি এবং অন্যান্য মাচার্ষ্ের কথা এবং Sgaca স্যয়বৈশৈষিক্কসন্প্রনায়ের কথা | ন্যায় বৈশেধষিক-সম্প্রণায়ের পুূর্বাচার্য্যগণ ভট্ট সম্প্রদায়ের সম্মত “বৈশিষ্ট্য” নামক অতিরিক্ত সম্বন্ধ স্বীকার না করিলেও নবানৈয়ায়িক agate শিরোমণি উহা ছ্বীকার কঠিয়াই সমবায় সম্বন্ধ এবং তাহার ভেদ স্বীকার করিয়াছেন । মীমাংসাচা্য্য গ্রভাকর সমবায় সম্বন্ধ স্বীকার করিয়াও উহার নিত্যত্ব sata করেন নাই স্যায়স্তত্রাহ্সারে বিচারপূর্বক অব্য়বীর অস্তিত্ব সমগনে বাৎস্তায়নের fete ate! স্যায়দর্শনে গৌতমের খণ্ডিত yes পরবর্তা কালে বৌদ্ধগম্প্রদীয় নান প্রকারে সমর্থন করিয়াছিলেন। অবয়বীর অস্তিত্ববগুনে বৌদ্ধসম্প্রদান়্বিশেষের অপর যুক্তিবিশেষের ব্যাখ্যা ও তৎখৎওনে উদ্দ্যোতকরের firsts ব্যাখা ves Q6r—99 ৩৩ --৩৫ গুঃ ৩ওু৬-- 5৭ ৮১ সস তত ১১



Leave a Comment